চাষ করতেন লঙ্কা, সুর দিয়েছেন ৩৩১টি ছবিতে, জন্মদিনে আর ডি বর্মন সম্পর্কে রইল এমনই কিছু অজানা তথ্য


Odd বাংলা ডেস্ক: সঙ্গীতের জগতে যাঁর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে তিনি হলেন রাহুল দেব বর্মন। আজ তাঁর ৮১ তম জন্মদিন উপলক্ষ্যে তাঁর সম্পর্কে রইল এমন কিছু অজানা তথ্য, যা প্রচারের আলো থেকে অনেকটাই দূরে। 

১) অনেকেই জানেন না সকলের প্রিয় পঞ্চম দা লঙ্কা গাছ লাগাতে খুব ভালবাসতেন। তাঁর ম্যারিল্যান্ড অ্যাপার্টমেন্টে তাঁর বাগানে ২০০ রকমের লঙ্কার চারা পুঁতেছিলেন। 

২) রাহুল দেব বর্মন অসাধারণ মাউথ অর্গান বাজাতে পারতেন। তিনি তাঁর প্রিয় বন্ধু জনপ্রিয় সুরকারদ্বয় লক্ষ্মীকান্ত এবং প্যায়ারেলাল-এর জন্য দোস্তি (১৯৬৪) ছবিতে মাউথ অর্গান বাজিয়েছিলেন। এমনকি 'হ্যায় আপনা দিল তো আওয়ারা' গানেও তিনিই মাউথ অর্গান বাজিয়েছিলেন।

৩) রাহুল দেব বর্মনের প্রথম কম্পোজ করা গানটি গেয়েছিলেন লতা মঙ্গেশকর। অদ্ভুতভাবে সেই গানের কথায় লতার নামও ছিল। গানটি হল- 'আমার মালতি লতা'। পরে এর হিন্দি ভার্সানটি গেয়েছিলেন কিশোর কুমার। 

৪) রাহুল দেব বর্মন সবচেয়ে পছন্দের রেকর্ডিং স্টুডিওটি ছিল তৎকালীন বম্বেতে অবস্থিত ফিল্ম সেন্টার। সেইসময়ে সেই স্টুডিওতে একটি গ্র্যান্ড পিয়ানো ছিল। 

৫) সুইমিং এবং মাউথ অর্গানের প্রতি ছিল তাঁর বিশেষ ভালবাসা। অনেকেই জানেন না, ঢাকুরিয়া লেকের কাছে আন্ডারসন ক্লাবে একটি ওয়াটার ব্যালে অনুষ্ঠানে জলে ভাসতে ভাসতে মাউথ অর্গান বাজিয়েছিলেন তিনি। 

৬) তাঁর স্বল্প জীবদ্দশায় ৩৩১টি ছবিতে গানের সুর দিয়েছিলেন আর ডি বর্মন।

৭) আর ডি বর্মন প্রথম গান কম্পোজ করেন মাত্র ৯ বছর বয়সে, ফান্টুস (১৯৫৬) ছবির জন্য। 

৮) অনেকেই জানেন না, রাহুল দেব বর্মনের ডাক নাম পঞ্চম রেখেছিলেন অঙিনেতা অশোক কুমার। এর কারণ হল, ছোট্ট রাহুল বারবার 'পা' শব্দটি উচ্চারণ করতেন। আরও মজার কথা হল, ছোট্ট রাহুল যখন কাঁদতেন তখন নাকি পাঁচটি আলাদা আলাদা সুরে কাঁদতেন! সেখান থেকেই নামকরণ হয় পঞ্চম।

৯) রাহুল দেব বর্মন সুরকার হিসাবে তো বটেই গায়ক হিসাবেও অনেক বড় অবদান রেখে গিয়েছেন। 'শোলে' ছবির 'মেহবুবা মেহবুবা' গানটি তাঁর কণ্ঠে অসামান্য জনপ্রিয়তা অর্জন করেছিল। জানা যায়, তিনি তাঁর গায়কীর ক্ষেত্রে বিখ্যাত মার্কিন জ্যাজ় গায়ক লুই আর্মস্ট্রং দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। প্রচলিত প্লেব্যাক আর্টিস্টদের মতো স্টেরিওটাইপ হতে চাননি। তিনি সবসময় বলতেন, তাঁর গলার একটা নিজস্ব পরিচয় থাকা উচিত।

১০) রাহুল দেব বর্মনের শয়নে, স্বপনে ছিল গান আর সুর। তিনি নাকি ঘুমিয়ে ঘুমিয়ে মানে স্বপ্নের মধ্যেও সুর তুলতেন। একটি সাক্ষাতকারে তিনি জানিয়েছিলেন, 'হারে রামা হরে কৃষ্ণ' ছবির 'কাঞ্চা রে কাঞ্চা রে' গানটির সুর তিনি ঘুমের মধ্যে তৈরি করেছিলেন। 
চাষ করতেন লঙ্কা, সুর দিয়েছেন ৩৩১টি ছবিতে, জন্মদিনে আর ডি বর্মন সম্পর্কে রইল এমনই কিছু অজানা তথ্য চাষ করতেন লঙ্কা, সুর দিয়েছেন ৩৩১টি ছবিতে, জন্মদিনে আর ডি বর্মন সম্পর্কে রইল এমনই কিছু অজানা তথ্য Reviewed by Odd Creator on June 27, 2020 Rating: 5
Powered by Blogger.