সেই দিনগুলোতে এভাবেই বাংলাদেশের স্বাধীনতায় সাহায্য করেছিলেন মানিকচকের সুব্রতবাবুরা

Odd বাংলা ডেস্ক: কলকাতা স্থিত বাংলাদেশ হাই কমিশনকে চিঠি লিখেছেন সুব্রতবাবু। তাঁর বাড়ি মালদা জেলার মানিকচক থানা এলাকায়। ১৯৭১ সালে যখন তৎকালীন পূর্ব পাকিস্তান অশান্ত তখন ওপার বাংলা থেকে বহু মানুষ এসেছিলেন পশ্চিমবঙ্গের বুকে আশ্রয় পেতে। সেসময় কিন্তু এই বাংলার স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীরা নিজেরা চাঁদা তুলে তাদের জন্য ত্রাণের ব্যবস্থা করেছিল। 

মালদা জেলার সঙ্গে বাংলাদেশের নবাবগঞ্জ এলাকার আন্তর্জাতিক সীমানা রয়েছে। ভাষা দিবসের মাসে নিজের লেখা চিঠিতে সেই দিনগুলিকেই স্মরণ করেছেন মানিকচক থানার বাসিন্দা সুব্রত পাঠক। পেশায় একজন ম্যারেজ অফিসার হলেও  নেশায় ফিলাটেলিক। বিভিন্ন দেশের মুদ্রা, ডাকটিকিট ও পুঁথি-পত্র নিয়ে নিজের জীবন কাটিয়ে দিয়েছেন। এবছর বঙ্গবন্ধুর জন্ম সার্ধ শতবর্ষ । 


Odd Bangla কে দেওয়া সাক্ষাৎকারে সুব্রতবাবু জানিয়েছেন সেই বছর তিনি নিজে বেশ কয়েকজনকে মানিকচকে থাকার ব্যবস্থা করে দিয়েছিলেন। বাংলাদেশ স্বাধীন হাওয়ার পর তারা ফিরে যান নিজের দেশে তাদের ভীটে-মাটির সন্ধানে। আজ তারা কোথায় আছেন কেমন আছেন জানা যায় না। কিন্তু সুব্রত বাবুর স্মৃতিতে আজও সেই দিনগুলিতে অজানা অচেনা মানুষকে সাহায্য করার সেই ঘটনাগুলি স্বার্ণাক্ষরে লেখা আছে। কীভাবে তাঁরা তখন অজানা-অচেনা মানুষকে আপন করে নিয়েছিলেন।    তাই বঙ্গবন্ধু মুজিবুর রহমানের জন্ম সার্ধশতবর্ষে তিনি স্মৃতিচারণা করছেন সেই দিনগুলির।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.