মাত্র ৪০০ টাকায় যেখানে ক্রোধ মেটাতে পারবেন

Odd বাংলা ডেস্ক: আমাদের অনেক সময় রাগ হলে হাতের কাছে যা কিছু থাকে তাই ছুঁড়ে মারা হয় কিংবা ভেঙে ফেলা হয়। আর এতে আমাদের সংসারের জিনিসপত্র নষ্ট হয়। আর এই কথা মাথায় রেখে ব্রাজিলের 'রেইজ রুম' নামে একটি  মার্কেট তৈরি করা হয়েছে, যেখানে ইচ্ছে মতো ভাঙচুর করে ক্রোধ থেকে মেলে মুক্তি। বাড়িতে নিজস্ব জিনিসপত্র না ভেঙে মাত্র ৪০০ টাকায় যদি ইচ্ছামতো ভাঙচুর করা যায়। 

ব্রাজিলের সাও পাওলো শহরে এমনই এক সুযোগ করে দিয়েছে 'রেইজ রুম' বা 'ক্রোধ ঘর'। শহরটির সীমান্ত এলাকার একটি গুদামে নিজেদের মন মতো ভাঙচুর করে রাগ দমন করতে পারেন স্থানীয় বাসিন্দারা। রেইজরুমের ভেতরে রয়েছে টেলিভিশন, কম্পিউটার, প্রিন্টারসহ নানা ধরনের ব্স্তু। গুদাম ঘরটির মালিক সেগুলো ভাঙ্গার জন্য হাতুঁড়ি তুলে দেন কাস্টমারের হাতে।

প্রথমে প্রতিরক্ষামূলক পোশাক আর হেলমেট পরে অংশগ্রহণকারীরা দেয়ালে নিজেদের হতাশা বা ক্রোধের কারণগুলো লিখেন। এরপর ওই দেয়াল লিখনকে লক্ষ্য করেই শুরু করেন ভাঙচুর। একজন বলেন, বেকাত্ব, সংসার সামলানো ও সন্তান মানুষ করা সহ নানা দুশ্চিন্তা ও হতাশা কাজ করে আমার। আমি নিজের সন্তানের ওপর ক্রোধ প্রকাশ করতে চাই না। এই অবস্থা থেকে মুক্তি পেতে 'রেইজ রুম' অনেক কার্যকরী।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, রাগ দমনের এই অভিনব উপায়কে 'অ্যাঙ্গার ম্যানেজম্যান্ট থেরাপি'বলা যায়। এর আগেও ক্রোধ দমনে নানা ধরনের ব্যতিক্রমী থেরাপি নিয়ে গবেষণা হয়েছে। তবে বাস্তব জীবনে দীর্ঘমেয়াদে এ ধরনের থেরাপির কার্যকারিতা ও ফলাফল নিয়ে রয়েছে নানা বিতর্ক। আর তাই, কেউ যদি সত্যিই নিজেরে রাগ নিয়ন্ত্রণ করতে না পারেন, তবে সংশ্লিষ্ট চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.