গরমে শরীর ও ত্বকের যত্নে দইয়ের জাদু

Curd Benefits in Summer


গরমে শরীর ও ত্বকের যত্নে দইয়ের জাদু

Odd বাংলা ডেস্ক: এই গরমে শরীর ঠাণ্ডা রাখতে দইয়ের জুড়ি মেলা ভার। বলা চলে, সব থেকে গুরুত্বপূর্ণ গ্রীষ্মকালীন খাবার হলো দই। এর মধ্যে প্রোবায়োটিক এত বেশি পরিমাণে থাকে যে, তা শরীরকে চট করে গরম হতে দেয় না। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতেও দইয়ের জুড়ি নেই। যেকোনো ধরনের পেটের সমস্যাতেও দই ম্যাজিকের মতো কাজ করে।

এই গরমে শরীর গরম হয়ে তা ত্বকের উপর প্রভাব ফেলে তাই ব্রণসহ প্রভৃতি সমস্যা বেশি দেখা যায়। গরমের ফলে শরীরের ভেতর থেকে এক ধরনের অস্থিরতা, মুড সুইং, পেট ফাঁপা ভাব, অম্বল, বুক জ্বালা এবং গ্যাসের সমস্যা হয়। এসময় সুস্থ থাকার জন্য প্রচুর পরিমাণে জল পানের পাশাপাশি দই খাওয়াও আবশ্যক। তাতে শরীর ঠাণ্ডা থাকে এবং ত্বকের সমস্যাও অনেকখানি এড়ানো যায়।


আরও পড়ুন

🔺জানেন কি অতিরিক্ত ঘাম কী কী রোগের লক্ষণ?

🔺মৃত্যুর দিকে ঠেলে দেয় ‘অশুভ’ ও ‘অভিশপ্ত’ এই জিনিসগুলো!

🔺মহিলারা ব্লাউজ পড়তে পারবেন না এই গ্রাম! রয়েছে এ দেশেই..


বাড়িতে দুধ জ্বাল দিয়ে খুব সহজেই দই বানানো যায়। তাছাড়া দোকান থেকেও কিনে আনতে পারেন। তবে অবশ্যই টক দই খাবেন, যার মধ্যে অতিরিক্ত কোনো চর্বি থাকে না। দইয়ের মধ্যে প্রচুর ভালো ব্যাকটেরিয়া থাকে। ফলে হজম শক্তির পাশাপাশি ত্বকের যত্নে দই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এছাড়াও দইয়ের মধ্যে ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম এবং বিভিন্ন ভিটামিন থাকে যা আপনার ত্বককে আর্দ্র রাখে এবং যেকোনো রকমের সমস্যা অনেকটাই কমে যায়। ইচ্ছে করলে আপনি দইয়ে উপরে সামান্য জিরে গুঁড়া ছড়িয়ে দিয়ে খেতে পারেন। এতে হজম শক্তি বাড়বে। আবার দইয়ের মধ্যে এক চিমটে হলুদ এবং বেসনের গুঁড়া মিশিয়ে প্যাক তৈরি করে মুখে মাখতে পারেন। ত্বকের জন্য দই খুবই ভালো।

গরমে শরীর ও ত্বকের যত্নে দইয়ের জাদু গরমে শরীর ও ত্বকের যত্নে দইয়ের জাদু Reviewed by Odd Bangla Editor on এপ্রিল ২০, ২০২১ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.