দীর্ঘদিন ডিপ ফ্রিজে সংরক্ষিত যে খাবারগুলো স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

Odd বাংলা ডেস্ক: দৈনন্দিন জীবনে আমরা না কাজেই ব্যস্ত সময় পার করি। কাজের চাপে প্রতিদিন হয়তো বাজারে গিয়ে বাজার করাও সম্ভব হয় না। তাইতো সময় বাঁচাতে অনেকেই অনেকদিনের বাজার একসঙ্গে করে রাখেন। এক্ষেত্রে মাছ-মাংস কিনেও অনেকে দীর্ঘ সময়ের জন্য ডিপ ফ্রিজে সংরক্ষণ করেন। এছাড়া আরও নানান খাবারই আমরা ডিপ ফ্রিজে সংরক্ষণ করে খাই।

জানেন কি, আমাদের নিজেদের অজান্তেই আমরা বিপদ ডেকে আনছি! ডিপ ফ্রিজে কিছু জিনিস ফেলে দিয়ে নতুন করে রেখে খাওয়াই ভালো। নাহলে বাড়তে পারে স্বাস্থ্যঝুঁকি। চলুন তবে জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে, যেগুলো দীর্ঘদিন ডিপ ফ্রিজে রেখে না খাওয়াই ভালো-

>> ছয় মাসের বেশি ফ্রিজারে ব্রেড থাকলে সেটি ফেলে দিন।

>> তিন মাসের বেশি সময় ধরে ফ্রিজারে রাখা কফি গুঁড়া ব্যবহার করবেন না।

>> চার মাসের বেশি পুরনো আইসক্রিম ফ্রিজে রেখে দেবেন না, খাবেনও না।

>> বহুদিনের পুরনো মাংসের রঙ যদি ফ্যাকাশে হয়ে যায়, তবে সেটি না খাওয়াই ভালো। এ ধরনের মাংসের ভাঁজে ভাঁজে ক্ষুদ্র বরফ কণাও দেখা দেয়। এজন্য মাংস ডিপ ফ্রিজে রাখার সময় সবসময় খুব ভালো করে সিল করে নেবেন, প্যাকেটের ভেতরে যেন বাতাস রয়ে না যায়।

>> এক গ্লাস শরবতে বরফ কিউব ছেড়ে দিয়ে ঠাণ্ডা করে খাওয়ার প্রশান্তিই আলাদা। তবে অনেকদিন ধরে ট্রেতে পরে থাকা আইস কিউব খাবেন না। এ ধরনের বরফের টুকরোতে অন্যান্য খাবার ও কাঁচা খাবারের গন্ধ হয়ে যায়।

>> অনেকদিন আগে তারিখ না লিখেই ডিপ ফ্রিজে খাবার সংরক্ষণ করে সেটার ব্যাপারে বেমালুম ভুলে গেছেন? সেই খাবার আর না খাওয়াই ভালো।  

>> ফ্রিজার বার্ন হয়ে যাওয়া সবজির গুণ নষ্ট হয়ে যায়। ক্ষুদ্র বরফ কণা জমে যাওয়া এসব সবজি আর খাবেন না। সাধারণত তিন মাস পর্যন্ত ডিপ ফ্রিজে ভালো থাকে সবজি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.