এভাবেই 'ভাত' হয়ে ওঠে বিষের সমতুল্য!

Odd বাংলা ডেস্ক: পুষ্টিগুণ কিংবা ডায়েট সব কিছু ভুলে গিয়ে বাঙালির প্রিয় আর অতি পরিচিত খাদ্য হল ভাত৷ আর এই খাবারটিও বেশ স্বাস্থ্যকর বলেও জানাচ্ছেন পুষ্টিবিদরা ৷ তবে জানেন কি, রান্নার ভুল পদ্ধতির কারণে, সেই ভাতই হয়ে ওঠে বিষের সমান ৷

২০১৪ সাল থেকে চালে আর্সেনিকের পরিমাণ নিয়ে গবেষণা শুরু করেন আয়ারল্যান্ডের বেলফাস্টের কুইন’স বিশ্ববিবিদ্যালয়ের গবেষকরা। তারা জানাচ্ছেন, যেভাবে আমরা ভাত রান্না করে থাকি তা আমাদের শরীরের জন্য বিষাক্ত। 

গবেষক অ্যান্ডি মেহার্গ বলেন, এখন অনেকেই রাইস কুকার কিংবা প্রেশার কুকারে ভাত রান্না করেন ৷ আর সে সময় ভাতের ফ্যান পুরো শুকিয়ে না যাওয়া পর্যন্ত রান্না করা হয় ৷ যাতে চালে থাকা আর্সেনিক পুরো মাত্রায় বজায় থাকে। আর এতেই বাড়ছে বিপদ ৷

তবে সঠিক ভাবে ভাত রান্নার পদ্ধতিটিও বলে দিয়েছেন তারা। সারা রাত চাল ভিজিয়ে রাখুন। এর ফলে চালে আর্সেনিকের মাত্রা কমবে। সকালে চালের জল ঝরিয়ে আরও এক বার টাটকা ঠান্ডা জলে চাল ভাল করে ধুয়ে নিন।

এক কাপ চালে অন্তত ৫ কাপ জল দিন এবং ভাল করে ফুটিয়ে ভাত রান্না করুন। বেশি করে জল দেবেন যাতে কখনই ভাতের জল শুকিয়ে না যায়। ভাতের মাড় ঝরিয়ে আরও এক বার ভাল করে গরম জলে ভাত ধুয়ে নিন। 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সময় কিছুটা বেশি লাগলেও এই ভাবে রান্না করা ভাত খেলে শরীরে অনেক কম মাত্রায় আর্সেনিক ঢুকবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.