ভারতের নতুন তথ্য-প্রযুক্তি আইন নিয়ে এখনো চুপ টুইটার

Odd বাংলা ডেস্ক: ভারতে নতুন তথ্য-প্রযুক্তি আইন মেনে নিয়ে সরকারের কাছে যাবতীয় তথ্য শেয়ার করেছে ফেসবুক, হোয়াটস অ্যাপ ও গুগল। কিন্তু টুইটারের পক্ষ থেকে কোনো তথ্য জানানো হয়নি।

তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের কাছে এরই মধ্যে ফেসবুক, হোয়াটস অ্যাপ, গুগল তাদের বিস্তারিত তথ্য শেয়ার করেছে। সেই সঙ্গে লিংকডইন ও টেলিগ্রাম তাদের বিস্তারিত তথ্য জানিয়েছে। তবে টুইটারের পক্ষ থেকে এখন পর্যন্ত চিফ কমপ্লায়েন্স অফিসার নিয়োগ বা সেই সংক্রান্ত কোনো তথ্য কেন্দ্রের তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে শেয়ার করা হয়নি। যদিও সরকারের এই বিশেষ মন্ত্রণালয়ের কাছে একজন কৌঁসুলি (যিনি নোডাল কন্ট্যাক্ট পার্সন হিসেবে কাজ করবেন) এবং গ্রিভ্যান্স অফিসারের যাবতীয় তথ্য শেয়ার করা হয়েছে টুইটারের তরফ থেকে।

ভারত সরকারের তথ্য-প্রযুক্তি আইনে খুব পরিষ্কারভাবেই বলে দেওয়া হয়েছে যে প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেই মনোনীত কর্মকর্তা থাকতে হবে।  এই ধরনের কর্মকর্তাদের যেমন ভারতের বাসিন্দা হতে হবে, তেমনি তাদের হতে হবে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের দ্বারা নিযুক্ত কর্মী।

এদিকে প্রথমে হোয়াটস অ্যাপের তরফ থেকে দিল্লি হাইকোর্টে যাওয়া হলে ও পরে অন্যান্য সোশ্যাল মিডিয়ার দেখাদেখি তাদের বিস্তারিত তথ্য শেয়ার করেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.