এবার মানবদেহে বার্ড ফ্লু

Odd বাংলা ডেস্ক: এবার মানব শরীরে বাসা বাঁধছে বার্ড ফ্লু। এই প্রথম পাখির শরীরের ভাইরাসের অবস্থান মানব শরীরে দেখা গেল। প্রসঙ্গত আজও গোটা বিশ্ব বলছে যে করোনা ভাইরাসটি চীনের উহান থেকে ছড়িয়েছিল। আবার সেই চীনকেই তোলা হচ্ছে কাঠগড়ায়। এই বিশেষ বার্ড ফ্লু ভাইরাস    H10N3, এটাও নাকি চীন থেকেই ছড়িয়েছে। পূর্ব জিয়াংসু প্রদেশ থেকে সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। আজ একথা জানিয়েছে চীনের ন্যাশনাল হেল্ফ কমিশন। 

তবে এই সংক্রমণ ছড়িয়ে পড়া বা মহামারীর আকার নেওয়ার কোনও সম্ভাবনার কথা একদমই কম বলে জানিয়েছে এই স্বাস্থ্য কর্তৃপক্ষ। তাদের দাবি, এটা পোলট্রি থেকে মানব শরীরে বিক্ষিপ্ত ভাইরাস সংক্রমণ।

H10N3 তুলনামূলকভাবে ভাইরাসের কম ক্ষতিকারক স্ট্রেন। এমনকী এটি বৃহৎ আকারে ছড়িয়ে পড়ার সম্ভাবনাও খুব কম। চিনে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার বিভিন্ন স্ট্রেন রয়েছে। এর মধ্যে কিছু কিছু ক্ষেত্রে মানুষ বিক্ষিপ্তভাবে সংক্রমিত হয়। সাধারণত যাঁরা পোলট্রিতে কাজ করেন তাঁদের মধ্যে এই সংক্রমণ দেখা যায়। ইনফ্লুয়েঞ্জা A virus-এর(বার্ড ফ্লু হিসাবে পরিচিত) সাবটাইপ হিসাবে পরিচিত  H5N8 । এই ভাইরাসে আক্রান্ত হলে মানব শরীরে ঝুঁকি কম, কিন্তু পাখি বা পোলট্রির ক্ষেত্রে এই ভাইরাস প্রাণঘাতী। এর আগে এপ্রিল মাসে বন্য পাখিদের মধ্যে H5N6 অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা পাওয়া গিয়েছিল।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.