করোনাকালে বাবা-মাকে হারিয়েছে দেশের ৯,৩০০ শিশু, প্রকাশ্যে এল রিপোর্ট

Odd বাংলা ডেস্ক: করোনার  প্রকোপে উজাড় হয়ে গিয়েছে অসংখ্য পরিবারয।বাবা-মায়ের ভালবাসা থেকে আজীবনের জন্য বঞ্চিত হল দেশের অসংখ্য শিশু। কেন্দ্রীয় শিশু ও মহিলা কল্যাণ মন্ত্রক জানিয়েছিল, এপ্রিল থেকে মে মাসে দেশে কোভিডের জেরে বাবা–মাকে হারিয়েছে ৫৭০ জন শিশু। বিশেষজ্ঞরা বলছেন, আসলে এই সংখ্যাটা আরও বেশি। আর এবার তা প্রমাঁও হয়ে গেল।

মঙ্গলবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন (‌এনসিপিসিআর)‌‌ জানাল, মহামারিতে ৯,৩৪৬ জন শিশু মা-বাবাকে হারিয়েছে। হলফনামায় বলা হয়েছে, এদের মধ্যে ১,৭৪২ জন শিশু বাবা এবং মা দু’‌জনকেই হারিয়েছে। বাবা অথবা মায়ের মধ্যে একজনকে হারিয়েছে ৭,৪৬৪ জন শিশু। ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের মে পর্যন্ত ১৪০টি শিশুকে তাদের বাবা–মা পরিত্যাগ করেছে। 

এই অনাথ, গৃহহীন শিশুদের বয়স ১৭ বছরের মধ্যে। তার মধ্যে আবার ৭৮৮টি শিশুর বয়স ৩ বছরের কম। এরা সবচেয়ে বেশি দুর্বল। এদের যত্নের প্রয়োজন বলে চিহ্নিত করেছে কেন্দ্র। এই বয়সের শিশু সবচেয়ে বেশি রয়েছে উত্তরপ্রদেশে। এ ছাড়া ৪–৭ বছরের শিশু রয়েছে ১,৫১৫ জন। ৮ থেকে ১৩ বছর বয়সি শিশু ৩,৭১১ জন। ১,৬২০ জন ১৪ থেকে ১৫ বছরের। ১,৭১২ জন ১৬ থেকে ১৭ বছর বয়সি। কমিশন আরও জানিয়েছে, এই শিশুদের মধ্যে ১,২২৪ জন অভিভাবকের কাছে থাকছে। ৩১ জনকে দত্তককেন্দ্রে পাঠানো হয়েছে। ৯৮৫ জনের কোনও আইনসঙ্গত অভিভাবক নেই। তবে তাঁরা পরিবারের অন্য সদস্যদের কাছে থাকছে। আর ৬,৬১২ জন রয়েছে বাবা অথবা মায়ের কাছে।

এইসব শিশুদের নাম নথিভুক্ত করা হয়েছে ‘বাল স্বরাজ’ নামে নতুন একটি পোর্টালে। ওই পোর্টালের মাধ্যমেই তাদের কেন্দ্রীয় প্রকল্পের সুযোগ সুবিধা দেওয়া হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.