ছুটির দিনে বাড়ির সকলকে তাক লাগিয়ে দিয়ে বানান 'ডাব চিংড়ি', রইল রেসিপি


Odd বাংলা ডেস্ক: ছুটির দিনে   নতুন কোনও রেসিপি দিয়ে বাড়ির সকলকে তাক লাগিয়ে দেওয়ার কথা ভাবছেন। তাই খাস আপনাদের জন্য রইল ডাব চিংড়ির সহজ রেসিপি- 

ডাব চিংড়ি বানাতে যা যা লাগবে-

  • বাগদা চিংড়ি- ২৫০ গ্রাম
  • নরম শাঁসওয়ালা ডাব ১টা 
  • সাদা সর্ষে বাটা- ৩-৪ টেবিল চামচ
  • কাঁচা লঙ্কা বাটা- ৩ চামচ (এরপর যে যেমন ঝাল খাবেন)
  • হলুদ গুঁড়ো
  • নারকেলের দুধ হাফ কাপ
  • স্বাদমতো নুন ও চিনি
  • কয়েকটা গোটা কাঁচালঙ্কা


প্রণালী- 
ডাব চিংড়ি বানানোর ক্ষেত্রে ডাবটি নির্বাচন করাটা খুবই জরুরী। এমন ডাব নিতে হবে যার শাঁসটি অত্যন্ত পাতলা হবে, আবার অতিরিক্ত মোটাও হবে না আবার একেবারে কচি ডাব নিলেও চলবে না। প্রথমে ডাবের মুখটা কেটে জল বের করে নিন। এরপর ডাবটিকে ভালভাবে বসানোর জন্য ডাবের তলার অংশটা সমান করে কেটে নিন।

অন্যদিকে চিংড়ি মাছগুলি পরিষ্কার করে ধুয়ে নিয়ে তাতে ১/৪ চা-চামচ হলুদ এবং স্বাদমতো নুন দিয়ে মাছগুলি ম্যারিনেট করে রাখুন, ১০ মিনিট মতো, যাতে নুন এবং হলুদ খুব ভালভাবে মাছের মধ্যে মিশে যেতে পারে। 

এরপর একটি পাত্রে ৩-টেবিল চামচ সর্ষে বাটা নিতে হবে, এরপর তাতে ১/৪ চা-চামচ হলুদ গুঁড়ো এবং বেটে রাখা তিনটি কাঁচালঙ্কা, আধ চা-চামচ মতো নুন, গোটা কাঁচা লঙ্কা এবং ২-টেবিল চামচ সর্ষের তেল দিন। এরপর তাতে আগে থেকে ম্যারিনেট করে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে দিন। এবার গোটা মিশ্রণটি ভাল করে নাড়িয়ে নিতে এবার তাতে আধ কাপ মতো নারকেলের দুধ মিশিয়ে নিন। চাইলে সামান্য চিনি দিতেও পারেন আবার নাও দিতে পারেন। 

এবার মাছ-সহ এই গোটা মিশ্রণটি ডাবের মধ্যে আস্তে আস্তে ঢুকিয়ে দিন। এবং ডাবের কাটা অংশটি দিয়ে ডাবের মুখ বন্ধ করে দিন। এবার প্রেসার কুকারে অর্ধেকটা পরিমাণে জল দিয়ে তাতে গোটা ডাবটা বসিয়ে দিন। হাড়িতে রান্না করলে তাহলে ডাবের মুখটা আটা দিয়ে আটকে দেবেন। প্রেসার কুকারে সেটা করার প্রয়োজন পড়বে না। এরপর প্রেসারের ঢাকনা আটকে দিয়ে হুইসেলটি খুলে নিন। তারপর মাঝারি আঁচে রেখে ৩০ মিনিট মতো রান্না করুন। মনে রাখবেন ওভেনের আঁচ কিন্তু কখনওই বাড়াবেন না। 

আধ ঘণ্টা পর আঁচ বন্ধ করে দিয়ে আরও ১০ মিনিট স্ট্যান্ডিং টাইমে রাখুন। মানে, ওইভাবেই আঁচ থেকে নামিয়ে রেখে দিন। এবার ১০ মিনিট পর প্রেসারের ঢাকনা খুলে দিন। তবে প্লেটে সাজিয়ে না দিয়ে ডাবসহ পরিবেশন করুন ডাব চিংড়ি। ওপর দিয়ে সামান্য নারকেল কোরা ছড়িয়ে গার্নিশ করে দিতে পারেন। 

তবে এই রেসিপি আপনারা মাইক্রোওভেনেও রান্না করতে পারেন। সেক্ষেত্রে ডাবে গোটা মিশ্রণটি ঢেলে নিয়ে ডাবের মুখ ফয়েল দিয়ে আটকে দিন। এবার ওভেন প্রিহিট করে নিয়ে ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে ৪৫ মিনিট থেকে এক ঘণ্টা মতো ডাবটা বেক করুন। গরম গরম সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন ডাব চিংড়ি।
Blogger দ্বারা পরিচালিত.