আরোগ্য সেতু অ্যাপ হতে পারে 'ইলেকট্রনিক পাস', বললেন নরেন্দ্র মোদী


Odd বাংলা ডেস্ক: সারা দেশজুড়ে যখন লকডাউনে চলছে তার মধ্যেই আরোগ্য সেতু অ্যাপ নিয়ে এল কেন্দ্রীয় সরকার। আপনার শরীরে করোনার ঝুঁকি কতখানি তা বাতলে দিতে পারে এই অ্যাপ। তবে মুখ্যমন্ত্রীদের সঙ্গে করা ভিডিও কনফারেন্সে এই অ্যাপ নিয়ে একটা অন্য ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লকডাউনের মধ্যে কোথাও যাওয়ার প্রয়োজন পড়লে ইলেকট্রনিক পাসের কাজ করবে কেন্দ্রের এই 'আরোগ্য সেতু' অ্যাপ। 

প্রধানমন্ত্রীর দফতরের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, মোবাইল অ্যাপের মাধ্যমেই সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ায় কনট্র্যাক্ট ট্রেসিং বা সংক্রমণের সূত্র খোঁজার ক্ষেত্রে একটা বিরাট সাফল্য পেয়েছে। সেই অভিজ্ঞতা থেকেই ভারত নিজের উদ্যোগে এই অ্যাপটি তৈরি করেছে। কোভিড-১৯ মোকাবিলায় যে এই অ্যাপটিও একটি বিশেষ অস্ত্র হয়ে উঠতে চলেছে এদিন একথাও বলেন প্রধানমন্ত্রী।

পাশাপাশি তিনি বলেন, অ্যাপটি ভবিষ্যতে ই-পাসেরও কাজ করবে, যাতে যাতায়াতেরও সুবিধা হবে। তবে কীভাবে এই অ্যাপটি ই-পাস হিসাবে ব্যবহার করা যেতে পারে তা বিস্তারিত বলেননি প্রধানমন্ত্রী। তবে অনেকেই মনে করছেন ভবিষ্যতে জরুরীকালীন পরিস্থিতিতে যাতায়াতের জন্য এই অ্যাপ হয়তো কাজে আসতে পারে।
Blogger দ্বারা পরিচালিত.