খাস কলকাতায় মাত্র ৫০০ টাকায় করা যাবে করোনা টেস্ট, তৈরি হচ্ছে কিট, স্বীকৃতি দিল ICMR


Odd বাংলা ডেস্ক: করোনা সংক্রমণ নিয়ে কেন্দ্র এবং রাজ্যের তরফে দেওয়া পরিসংখ্যাণে আকাশ পাতাল ফারাক। তা নিয়ে ইতিমধ্যেই নানা জল্পনা হয়েছে। পাশাপাশি করোনা মোকাবিলায় পর্যায়ক্রমে বাড়ানো হচ্ছে লকডাউনের সময়সীমা। কিন্তু অনেকের দাবি লকডাউনে আর করোনা ঠেকানো যাচ্ছে কোথায়! একদিকে যেমন বাড়ছে মৃত্যুমিছিল, তেমনি বাড়ছে করোনার সংক্রমণ। 

তবে এরই মধ্যে এবার সুখবর। কারণ এবার বঙ্গেই তৈরি হচ্ছে করোনার কিট। আর সেই কিটকে স্বীকৃতি দিয়েছে ভারত সরকারের ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ। প্রসঙ্গত, ভারতে যে কিট ব্যবহার করা হচ্ছে তাতে রিপোর্ট পাওয়ার বিষয়টি সময়সাপেক্ষ হয়ে উঠেছে। তাছাড়া ওইসব চিনা কিটে খরচও প্রায় ১৪০০ টাকার মতো। কিন্তু নতুন এই কিটে খরচ পড়বে মাত্র ৫০০ টাকা! মাত্র ৯০ মিনিটেই করোনার টেস্ট রিপোর্ট বাতলে দেবে এই কিট। কিটটি তৈরি করছে 'জিসিসি বায়োটেক ইন্ডিয়া' নামে একটি সংস্থা।

এই কিটের পোশাকি নাম 'ডায়াগশিওর এনসিওভি-১৯ ডিটেকশন অ্যাসে'। জিসিসি বায়োটেকের কর্ণধার রাজা মজুমদার দীর্ঘদিন ধরেই ভাবছিলেন, সস্তায় কীভাবে কিট তৈরি করা যায়। ২০০৯ সালে মাত্র দুজন কর্মী নিয়ে তাঁর সংস্থার চলা শুরু। এই কিট তৈরিতে সহায়তা করেছেন বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক সুমিত আধ্যা। এছাড়াও অধ্যাপক কৌস্তুভ পান্ডাও তাঁকে প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন।‌
Blogger দ্বারা পরিচালিত.