ছাগল, পেঁপে-ও করোনা পজিটিভ!




Odd বাংলা ডেস্ক: টেস্টিং কিটে করো’না ভাই’রাসের নমুনা পরীক্ষায় দেখা যাচ্ছে, শুধু মানুষ নয় ছাগল এমনকি পেঁপেরও করো’না পজিটিভ। এমন অদ্ভূত ঘটনা ঘটেছে তানজানিয়ায়। আমদানি করা এই টেস্টিং কিটগুলোকে ‘প্রযুক্তিগত ত্রুটিপূর্ণ’ বলেছেন দেশটির প্রেসিডেন্ট জন মাগুফুলি। তানজানিয়ায় উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর চাটোতে একটি ইভেন্ট রোববার প্রেসিডেন্ট মাগুফুলি জানান, করো’না টেস্টিং কিট গুলো বিদেশ থেকে আমদানি করা হয়েছিল। তবে এ ব্যাপারে আর বেশি কিছু বলেননি তিনি। 



রাষ্ট্রপতি জানান, তিনি তানজানিয়ান সিকিউরিটি ফোর্সকে কিটের মান পরীক্ষা করার নির্দেশ দিয়েছিলেন। সিকিউরিটি ফোর্স এলোমেলো ভাবে পেঁপে, ছাগল এবং একটি ভেড়াসহ বেশ কয়েকটি উদ্ভিদ ও প্রাণীর ওপর পরীক্ষা চালায়। যখন সেই সংগৃহীত নমুনা গুলো টেস্টিং ল্যাবে পাঠানো হয়, তখনও ওই নমুনার উৎস সম্পর্কে কোন কিছু জানানো হয়নি ল্যাবকে। অর্থাৎ, নমুনা গুলো উদ্ভিদ ও গবাদি পশুর দেহ থেকে নেওয়া হলেও মানুষের নাম ও বয়স দিয়েই সেগুলো ল্যাবে পাঠানো হয়। নমুনা পরীক্ষায় দেখা যায়, ছাগল ও পেঁপেরও করো’না পজিটিভ। রাষ্ট্রপতি মাগুফুলি বলেন, এর অর্থ হলো সম্ভবত আগে এমন কিছু লোকের করো’না পজিটিভ রিপোর্ট এসেছিল, যাদের কিনা করো’না হয়নি।



মঙ্গলবার পর্যন্ত তানজানিয়াতে করো’নায় মৃ’ত্যু হয়েছে ১৭ জনের ও আ’ক্রান্তের সংখ্যা ৪৮০ জন। করো’না থেকে বাঁচতে জনগণকে প্রার্থনা করার আহ্বান জানিয়েছে তানজানিয়ার সরকার। প্রসঙ্গত, আমেরিকা, এশিয়া এবং ইউরোপের কিছু অংশের তুলনায় আফ্রিকাজুড়ে কোভিড-১৯ সং’ক্রমণ এবং প্রা’ণহা’নির সংক্র’মণ তুলনামূলক ভাবে অনেক কম। তবে চিন্তার বিষয় হলো, আফ্রিকাতে করো’না পরীক্ষার মাত্রা অত্যন্ত নিম্ন। ফলে সঠিক সংখ্যা পাওয়া খুব মুশকিল।
ছাগল, পেঁপে-ও করোনা পজিটিভ! ছাগল, পেঁপে-ও করোনা পজিটিভ! Reviewed by Odd Bangla Editor on May 08, 2020 Rating: 5
Powered by Blogger.