শবরীমালার বিপরীত! ঋতুস্রাব চলাকালীন এই মন্দিরে প্রবেশের অনুমতি পান মহিলারা


Odd বাংলা ডেস্ক: শবরীমালা মন্দিরে ঋতুমতী মহিলাদের প্রবেশ নিয়ে সারা দেশজুড়ে কম জলঘোলা হয়নি। কিন্তু একদিকে যেমন রয়েছে এই মন্দিরের কট্টর নিয়ম, তেমনই তার বিপরীতে এই ভারতের বুকেই রয়েছে এমন এক মন্দির যেখানে ঋতু চলাকালীন অবস্থাতেও মহিলাদের প্রবেশের অনুমতি রয়েছে। ঋতু চলাকালীন মহিলাদের এবং সেইসঙ্গে 'বৈরাগিনি মা' এবং 'উপাসিকা'-দের পুজোর অনুমতি দেন 'মা লিংগা ভৈরবী'। 

মা লিংগা ভৈরবী মন্দিরটি অবস্থিত কোয়েম্বাটোরের সদগুরু জগ্গি বাসুদেব আশ্রমে। এই মন্দিরটিই একমাত্র মহিলাদের ঋতুকালীন সময়েও মন্দিরের অভ্যন্তরে গর্ভগৃহে প্রবেশের অনুমতি দেয়। মন্দিরের এক উপাসিকা মা নির্মলা-র কথায়, 'এটি সদগুরুর ধারণা। সদগুরুর ইচ্ছা ছিল যে মহিলারাই এই মন্দিরের পুজার্চনায় অংশ নিক। সেই থেকেই এই নিয়ম চালু রয়েছে।' 

তবে কেবল মহিলারাই নন, মহিলা-পুরুষ সকলেই এই মন্দিরে পুজো দিতে আসতে পারেন। তবে মন্দিরের গর্ভগৃহে গিয়ে দেবীর উপাসনা করার অনুমতী কেবল মহিলাদেরই দেওয়া হয়েছে। সন্ন্যাসীনি এবং মহিলা ভক্তদের ঋতুশ্রাব চলাকালীন এই মন্দিরের গর্ভগৃহে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এখনও ভারতের অনেক অঞ্চলে হিন্দু ধর্মাবলম্বীদের মতে এখনও ঋতুস্রাবকে অশুচি বলে মনে করা হয়। আজও ঋতুস্রাবের সময় মহিলাদের সাধারণ জীবনের অনেক কাজে অংশ নেওয়া নিষিদ্ধ। আজও ঋতুমতী মেয়ে এবং মহিলাদের পুজার্চনায় অংশ নেওয়া এবং পবিত্র বই স্পর্শ করা থেকে বিরত রাখা হয়।  সেখানে দাঁড়িয়ে এই মন্দিরটি নিঃসন্দেহে সমাজের বুকে একটা ইতিবাচক নিদর্শন তুলে ধরেছে। 
Blogger দ্বারা পরিচালিত.