নতুন এলাকা দখল করল চিন, ভারতের নজরদারি বন্ধ কয়েকশ বর্গ কিমি'তে


Odd বাংলা ডেস্ক: ভারত-চিন সীমান্তে যে পেট্রোলিং পয়েন্ট (পিপি)-১৪-কে ঘিরে প্রাণ হারাল ২০ জন সেনা, তার কাছে ফের ভারতের এলাকা দখল করেছে চিনা সেনারা। তারই মধ্যে ভারত জানিয়েছে, লাদাখের স্থিতাবস্থা বদলের চেষ্টার ফল ভুগতে হতে পারে চিনকে। বটল-নেক পয়েন্ট বা ওয়াই জংশন পেট্রোলিং পয়েন্ট, ভারতের মধ্যে হলেও যা বর্তমানে চিনের দখলে। ওই ওয়াই জংশন পয়েন্ট থেকেই পিপি ১০, ১১, ১১এ, ১২ ও ১৩ যাওয়ার রাস্তা। কিন্তু চিনা সেনারা বসে থাকায় আপাতত সেই এলাকায় পৌঁছতে পারছে না ভারতীয় সেনা। এর ফলে কয়েকশো বর্গ কিলোমিটার এলাকায় নজরদারি বন্ধ রাখতে হয়েছে ভারতকে।

গালওয়ান উপত্যকায় পিপি-১৪-এ গত ১৫ জুন চিনা সেনারা পরিকাঠামো তৈরির চেষ্টা করায় দুপক্ষে রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটে। পিছু হটে চিনারা। কিন্তু ১০ দিনের মধ্যে ফের পেট্রোলিং পয়েন্ট ১৪-র কাছে ঘাঁটি গেড়েছে তারা। ভারতীয় সূত্র জানিয়েছে, এই মুহূর্তে সেখানে বিস্তীর্ণ এলাকা দখল করে ফেলেছে চিনারা। ওয়াই জংশন পয়েন্টটি থেকে লাদাখের ব্রুটসে ভারতীয় সেনার ছাউনি ৭ কিলোমিটার দূরে এবং ওই শহরের ওপর দিয়ে চলে গিয়েছে দারবুক-শাইয়োক-দৌলত বেগ ওল্ডি সড়ক, যা চিনের মাথাব্যথার কারণ। বছর দশেক আগেও চিনারা এক বার ব্রুটস পর্যন্ত ঢুকেছিল। সূত্র : আনন্দবাজার ও ভারতীয় মিডিয়া।
নতুন এলাকা দখল করল চিন, ভারতের নজরদারি বন্ধ কয়েকশ বর্গ কিমি'তে নতুন এলাকা দখল করল চিন, ভারতের নজরদারি বন্ধ কয়েকশ বর্গ কিমি'তে Reviewed by Odd Bangla Editor on June 27, 2020 Rating: 5
Powered by Blogger.