চিনা অ্যাপ নিষিদ্ধ হতেই চিনের চিন্তা, ভারতের কাছে ক্ষমাও চাইতে হতে পারে চিনকে



Odd বাংলা ডেস্ক: ভারত-চিন উত্তেজনা বাড়ছেই। এমন অবস্থায় চিনা পণ্যসহ দেশটির তৈরি অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটিতে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। সোমবারই চিনা অ্যাপ বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। অ্যাপ বন্ধের বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে চিন। মঙ্গলবার এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করলেন চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিও ঝিজিয়াং। তিনি বলেন, আমরা এই বিষয়ে খুবই উদ্বিগ্ন। পুরো পরিস্থিতি খতিয়ে দেখছি। 

তিনি আরো বলেন, আমরা চিনা সংস্থাগুলোতে বারবারই বলে এসেছি আন্তর্জাতিক এবং স্থানীয় আইন মেনে চলছে। ভারত সরকারের উচিৎ আন্তর্জাতিক সংস্থাগুলোর আইনি অধিকার রক্ষা করা। চিনা সংস্থার ক্ষেত্রেও সেই অধিকার রক্ষা করতে হবে। গতকাল সোমবার রাত থেকে নিষিদ্ধ হওয়া এই অ্যাপগুলো স্মার্টফোন থেকে মুছে ফেলার জন্যে অনুরোধ জানানো হয়েছে দেশবাসীকে। ভারতের কেন্দ্রীয় তথ্য সম্প্রচার ও বৈদ্যুতিন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই নির্দেশিকা দেওয়া হয়। এই মর্মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে থেকেও নির্দেশিকা জারি করা হয়েছে। জানা গেছে, ওই নির্দেশিকাতে টেলিকম সংস্থাগুলোকে ওই অ্যাপগুলোকে সরিয়ে নেওয়ার জন্যে বলা হয়েছে। রাতেই যাতে সরে যায় সেই বিষয়েও আবেদন করা হয় বলে জানা যায়। ভারতের কেন্দ্রীয় সরকারের অভিযোগ, এই ৫৯টি অ্যাপ ভারতের ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। অ্যাপ ব্যবহারকারীর নাম, ঠিকানা, সোশ্যাল মিডিয়ার পোস্ট,নানারকম গুরুত্বপূর্ণ তথ্যের ওপর গোপনে নজরদারি চালায় এই অ্যাপগুলো। এমনকি ভারতের সার্বভৌমত্ব, সৌভ্রাতৃত্বকেও চ্যালেঞ্জের মুখে ফেলছে। ভারতের প্রতিরক্ষা, নিরাপত্তাকেও নষ্ট করার চেষ্টা করছে এই অ্যাপগুলো। তাই এই ৫৯টি অ্যাপের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ভারত সরকার।
চিনা অ্যাপ নিষিদ্ধ হতেই চিনের চিন্তা, ভারতের কাছে ক্ষমাও চাইতে হতে পারে চিনকে চিনা অ্যাপ নিষিদ্ধ হতেই চিনের চিন্তা, ভারতের কাছে ক্ষমাও চাইতে হতে পারে চিনকে Reviewed by Odd Bangla Editor on June 30, 2020 Rating: 5
Powered by Blogger.