ভুটানকে কাছে টানল ভারত, বড় প্রকল্পের চুক্তি স্বাক্ষর



Odd বাংলা ডেস্ক: ভারত ও ভুটানের মধ্যে স্বাক্ষর হলো ছয়শ মেগাওয়াটের খোলংছু প্রকল্প। এই চুক্তির ফলে ভারত ও ভুটান জল বিদ্যুতের দিক থেকে সুবিধা পাবে। ২০২৫ সাল নাগাদ এই চুক্তি সম্পন্ন হবে। একদিকে লাদাখ সীমান্তে চীনের সঙ্গে যখন ভারতের পরিস্থিতি উত্তপ্ত, সে সময় ভুটানের সঙ্গে ভারতের এই চুক্তি স্বাক্ষর কিছুটা হলেও ভারতের পক্ষে কূটনৈতিক সাফল্য বলে মনে করা হচ্ছে। জানা গেছে, ভারত-ভুটান জল বিদ্যুৎ প্রকল্পটি ৫০-৫০ যৌথ উদ্যোগ হিসেবে নির্মিত হবে।

 যেহেতু দুই দেশের সরকারের কাছেই জলবিদ্যুৎ লাভের, সে কারণে মনে করা হচ্ছে এই জল বিদ্যুৎ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার দিকে নজর দেবে উভয় দেশ। ফলে দুই দেশের পারস্পারিক নির্ভরযোগ্যতা যে আরো বাড়বে তা বলার অপেক্ষা থাকে না। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, খোলংছু হাইড্রো অ্যানার্জি লিমিটেড ভুটানের ড্রুক গ্রিন পাওয়ার কর্পোরেশন (ডিজিপিসি) এবং ভারতের সতলুজ জল বিদ্যুত নিগম লিমিটেড (এসজেভিএনএল) এর একটি যৌথ উদ্যোগ। পূর্ব ভুটানের ত্রিশিয়াংটসে জেলার খোলংছু নদীর তলদেশে এই ছয়শ মেগাওয়াটের প্রকল্পটি অবস্থিত। এর আগে ভুটান সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভুটানে ৮২০ মেগাওয়াট মংডেচু পানিবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করেছিলেন।
ভুটানকে কাছে টানল ভারত, বড় প্রকল্পের চুক্তি স্বাক্ষর ভুটানকে কাছে টানল ভারত, বড় প্রকল্পের চুক্তি স্বাক্ষর Reviewed by Odd Bangla Editor on June 30, 2020 Rating: 5
Powered by Blogger.