সিটির হার, অবশেষে চ্যাম্পিয়ন লিভারপুল



Odd বাংলা ডেস্ক: অবসান হল দীর্ঘ তিন দশকের অপেক্ষার। ১৯৮৯-৯০ মৌসুমের পর প্রথমবারের মতো ইংল্যান্ডের পেশাদার ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা জিতল লিভারপুল। বৃহস্পতিবার রাতে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির কাছে ২-১ গোলে হেরে যাওয়ায় ইংলিশ প্রিমিয়ার লিগের ২০১৯-২০ মৌসুমে চ্যাম্পিয়ন হলো ইয়ুর্গেন ক্লপের দল। স্ট্যামফোর্ড ব্রিজে বৃহস্পতিবার রাতে লিগ ম্যাচে শেষ দিকে ১০ জনের দলে পরিণত হওয়া সিটিকে ২-১ গোলে হারায় চেলসি। সাত ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন লিভারপুল! ইংল্যান্ডের শীর্ষ লিগে ১৯তম এবং প্রিমিয়ার লিগে প্রথম শিরোপার স্বাদ পেল ১২৮ বছরের পুরনো ক্লাবটি। ৩১ ম্যাচে ২৮ জয় ও দুই ড্রয়ে লিভারপুলের পয়েন্ট ৮৬। 

২০ জয় ও তিন ড্রয়ে সিটির পয়েন্ট ৬৩। বাকি সাত রাউন্ডে প্রতিটিতে লিভারপুল হারলে এবং সিটি সবকটি জিতলেও ২ পয়েন্ট পিছিয়ে থাকবে গত দুবারের চ্যাম্পিয়নরা। স্ট্যাম্পফোর্ড ব্রিজে চেলসির বিপক্ষে বল দখলে অধিপত্য দেখায় সিটিজেনরা। এগিয়ে যাওয়া সুযোগও পেয়েছিল তারা। ১৮ মিনিটে রিয়াদ মাহরেজের ক্রস থেকে পেনাল্টি বক্সের ভেতরে বল পেয়ে হেড দেন ফার্নান্দিনহো। সেই বল ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন চেলসি গোলরক্ষক। ৩৬ মিনিটে এগিয়ে যায় চেলসি। পেনাল্টি বক্সের ডান দিক দিয়ে ম্যানসিটির নেওয়া ফ্রি-কিক প্রতিহত হলে বল পেয়ে যান চেলসির আন্দ্রেস ক্রিসটেনসেন। কাউন্টার অ্যাটাক থেকে এক প্রচেষ্টার বল নিয়ে ম্যানসিটির দুজন ডিফেন্ডারকে পরাস্ত করে পেনাল্টি বক্সের বাইরে থেকে ডান পায়ের শটে বল জালে পাঠান ক্রিসটেনসেন। ১-০ গোলে এগিয়ে যায় অল-ব্লাজরা। বিরতির পর সমতায় ফেরে সিটিজেনরা। ৫৫ মিনিটে কেভিন ডি ব্রুয়েনার ডান পায়ের দারুণ এক ফ্রি-কিক শটে ম্যানসিটি ১-১ সমতায় ফেরে। এর এক মিনিট পরে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল সিটিজেনরা। কাউন্টার অ্যাটাক থেকে রিয়াদ মাহরেজের পাস থেকে বল পেয়ে যান ফাঁকায় দাঁড়িয়ে থাকা রাহিম স্টার্লিং। তার নেওয়া ডান পায়ের শট বামপাশের পোস্টে লেগে ফিরে আসে। চেলসি ৭১ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল। থ্রু বল থেকে ক্রিসটেনসেনের কাছ থেকে বল পেয়ে এগিয়ে আসা ম্যানসিটি গোলরক্ষকে ক্রিস্টিয়ান পুলসিকের ডান পায়ের নেওয়া শট শেষ মুহূর্তে গোললাইন থেকে ফিরিয়ে দেন ম্যানসিটি ডিফেন্ডার। অবশ্য আর লিড ধরে রাখতে পারেনি সিটিজেনরা। 

৭৬ মিনিটে চেলসির একটি আক্রমণ প্রতিহত করতে গিয়ে গোল মুখের কাছ থেকে হাত দিয়ে ঠেকিয়ে দেন সিটিজেন ডিফেন্ডার ফার্নান্দিনহো। রেফারি প্রথমে এড়িয়ে গেলেও পরে ভিডিও অ্যাসিসট্যান্স রেফারির সহায়তায় ফার্নান্দিনহোকে লাল কার্ড দেখিয়ে পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক থেকে অল ব্লুজকে ২-১ গোলে এগিয়ে দেন উইলিয়ান। এরপর ম্যাচে আর ফিরতে পারেনি ম্যানসিটি। ২-১ গোলের জয় পায় চেলসি। আর এতেই শিরাপো ঘরে তোলে লিভারপুল। ৩১ ম্যাচে লিভারপুলের পয়েন্ট ৮৬। আর সমান ম্যাচে ম্যানসিটির পয়েন্ট ৬৩।
সিটির হার, অবশেষে চ্যাম্পিয়ন লিভারপুল সিটির হার, অবশেষে চ্যাম্পিয়ন লিভারপুল Reviewed by Odd Bangla Editor on June 26, 2020 Rating: 5
Powered by Blogger.