জনপ্রিয় ফেস ক্রিম 'ফেয়ার অ্যান্ড লাভলি' থেকে মুছে দেওয়া হবে 'ফেয়ার' শব্দটি, জানাল হিন্দুস্থান ইউনিলিভার


Odd বাংলা ডেস্ক: ইউনিলিভারের ভারতী ইউনিটের তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে, যে তারা তাদের জনপ্রিয় ফেস ক্রিম প্রোডাক্ট 'ফেয়ার অ্যান্ড লাভলি' থেকে 'ফেয়ার' শব্দটি বাদ দেওয়া হবে। বহুদিন থেকেই এই প্রোডাক্টটি ঘিরে বর্ণবিদ্বেষের অভিযোগ উঠেছিল। শ্যামবর্ণাদের ত্বক ফর্সা করার যে স্টেরিওটাইপ প্রচার তার বিরুদ্ধে বহুবারই গলা তুলেছিলেন অনেকেই। 

তাছাড়া সম্প্রতি আমেরিকায় কৃষ্ণাঙ্গ হত্যার বিরুদ্ধে যে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' স্লোগান উঠেছে, তাতে করে সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনার সম্মুখীন হয়েছে একাধিক প্রসাধনী সংস্থাগুলি। হিন্দুস্তান ইউনিলিভারের চেয়ারম্যান সঞ্জিব মেহতা এক বিবৃতি দিয়ে জানিয়েছেন 'আমরা আমাদের স্কিন কেয়ার পোর্টফোলিওটিকে আরও সর্বব্যাপী করে তুলতে চাইছি... সৌন্দর্যের আরও বৈচিত্র্যময় চিত্র তুলে ধরছি।' প্রসঙ্গত সংস্থাটি জনপ্রিয় ডাভ এবং নর রেঞ্জের পণ্যগুলিও বিক্রি করে।

বিউটি অ্যান্ড পার্সোনাল কেয়ার ডিভিশন-এ ইউনিলিভারের চেয়ারম্যানের সানি জৈন আলাদা একটি বিবৃতিতে জানিয়েছে, 'আমরা জানি যে ফর্সা, সাদা, হালকা- এইধরণের শব্দ সৌন্দর্যের একটি নির্দিষ্ট দিককে বর্ণনা করে। কিন্তু বাস্তবে সৌন্দর্যের ধারণা খুবই বিচিত্র।' আরও জানা গিয়েছে যে 'স্কিন ব্রাইটনিং', 'হোয়াইটনিং', 'লাইটনিং' এইসব শব্দগুলি নতুন প্রোডাক্ট লেবেলিং-এর ক্ষেত্রে আর ব্যবহার করা হবে না।  তবে নাম বদলে 'ফেয়ার অ্যান্ড লাভলি' কোন নামে পরিচিত হবে তা এখনও জানা যায়নি। 
জনপ্রিয় ফেস ক্রিম 'ফেয়ার অ্যান্ড লাভলি' থেকে মুছে দেওয়া হবে 'ফেয়ার' শব্দটি, জানাল হিন্দুস্থান ইউনিলিভার জনপ্রিয় ফেস ক্রিম 'ফেয়ার অ্যান্ড লাভলি' থেকে মুছে দেওয়া হবে 'ফেয়ার' শব্দটি, জানাল হিন্দুস্থান ইউনিলিভার Reviewed by Odd Creator on June 25, 2020 Rating: 5
Powered by Blogger.