২৫ বছর আগে আজকের দিনেই ভারতে যাত্রা শুরু করে মোবাইল, তখন প্রতি মিনিটে খরচ হত ৮ টাকা!


Odd বাংলা ডেস্ক: আজ থেকে ঠিক ২৫ বছর আগে আজকের দিনেই ভারতে প্রথম মোবাইল কল করা হয়েছিল। মানুষে মানুষের যোগাযোগ ব্যবস্থার একটা যুগান্তকারী বদল এসেছিল এই মোবাইল ফোনের হাত ধরেই, আর আজ সেই মোবাইল ফোন ছাড়া আমরা আমাদের জীবন কল্পনাও করতে পারি না। ভারতে সেই মোবাইল ফোনের যাত্রা শুরু হয়েছিল ১৯৯৫ সালের ৩১ জুলাই তারিখে। 

সেদিন প্রথম মোবাইল ফোনে কথোপকথন চালিয়েছিলেন এরাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু, এবং প্রাক্তন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী সুখ রাম। এটাই ছিল দেশের প্রথম মোবাইল কল। হাতের মুঠোয় ধরা যায় ছোট্ট ইটের মতো একটি বস্তু যার ওপর উঁচু উঁচু মোটা মোটা বোতাম লাগানো মোবাইল ফোন তখন আজকের মতো সাধারণ মানুষের হাতে হাতে ফেরে না। সেই সময়ে মোবাইল ফোন মানে বিলাসিতার নামান্তর। তখন উচ্চবিত্ত মানুষের হাতেই শোভা পেত মোবাইল। তবে আজ মোবাইলের সেই চিরাচরিত রূপ আর নেই, কিন্তু দৈনন্দিন জীবনে মোবাইল একটা অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে। 

প্রথম মোবাইল কলটি করা হয়েছিল নোকিয়া কোম্পানির হ্যান্ডসেটের সাহায্যে। ১৯৯৫ সালের ৩১ জুলা মাসে কলকাতার রাইটার্স বিল্ডিং থেকে নয়াদিল্লির সঞ্চার ভবনের মধ্যে এই টেলি যোগাযোগ ব্যবস্থা সম্ভব হয়েছিল ভারতের বি.কে. মোদী গ্রুপ এবং অস্ট্রেলিয়ার টেলস্ট্রার যৌথ উদ্যোগে মোদী-টেলস্ট্রা কোম্পানির হাত ধরে। সেই সেলুলার কল কলকাতায় মোবাইল নেট পরিষেবার উদ্বোধন করেছিল। ভারতে সেলুলার পরিষেবা সরবরাহের জন্য লাইসেন্সপ্রাপ্ত আটটি প্রতিষ্ঠানের মধ্যে এই সংস্থাটি ছিল অন্যতম। চারটি মেট্রো শহরের জন্য দুটি করে লাইসেন্স দেওয়া হয়েছিল।
সবথেকে মজার বিষয় হল, সেইসময়ে প্রাথমিক ফোনকল (ইনকামিং এবং আউটগোয়িং) দুই ক্ষেত্রেই প্রতি মিনিট কল চার্জ ছিল ৮.৪ টাকা। এমনকি দিনে মোবাইল ফোন ট্রাফিকের সর্বোচ্চ সময়ে প্রতি মিনিট ১৬.৮ টাকাও কল চার্জ উঠে যেত। শুধু তাই নয়, মোবাইল ফোনের দামও কিন্তু আজকের মতো সুলভ ছিল না। সেই সময়ে এক একটি হ্যান্ড সেটের দাম ছিল ৪০ হাজার টাকা! আজকের দিনে যার মুল্য প্রায় ২ লক্ষ টাকা। প্রথমদিকে নোকিয়া-র ২০৮০, ৫৫০, ৮৮০-এর মডেলগুলি বাজারে এসেছিল। ভারতবর্ষে খুব অল্প সময়ের মধ্যেই কিন্তু এই টেলিকম শিল্প অনেক পরিবর্তনের সাক্ষী থেকেছে। মোবাইলের দাম এবং হ্যান্ডেলিং চার্জ সাধ্যের মধ্যে রেখে, তা নিম্নবিত্ত মানুষের নাগালের মধ্যে নিয়ে সেই থেকে এসেছে। ভারতবর্ষে বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা একশো কোটিরও বেশি। 
Blogger দ্বারা পরিচালিত.