ভারতে চিনের ৫৯ অ্যাপ নিষিদ্ধ, পাল্টা পদক্ষেপ নিল চিন


Odd বাংলা ডেস্ক: ভারতে টিকটকসহ চিনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করার পাল্টা পদক্ষেপ নিয়েছে চিন। ইতিমধ্যেই সব ভারতীয় নিউজ চ্যানেল এবং মিডিয়া ওয়েবসাইট নিষিদ্ধ ঘোষণা করেছে চিন। আগে ভিপিএনের মাধ্যমে ভারতীয় চ্যানেলগুলোর লাইভ টিভি দেখা সম্ভব হতো। কিন্তু গত দুই দিন ধরে ভিপিএনও ব্লক করে রেখেছে চিন। খবর নিউজ এইটিনের। বেইজিংয়ের ভারতীয় দূতাবাসের একটি সূত্র জানিয়েছে, বর্তমানে শুধু আইপি টিভির মাধ্যমে ভারতীয় টিভি চ্যানেলগুলো দেখা যাচ্ছে। নিষিদ্ধ কোনো ওয়েবসাইট ভিপিএনের মাধ্যমে দেখা যায়। কিন্তু ভিপিএন যাতে কাজ না করে তার জন্য অ্যাডভান্সড ফায়ারওয়াল তৈরি করেছে চিন। এর ফলে শুধু ভারতীয় ওয়েবসাইটই নয়, বিবিসি ও সিএনএনের মতো আন্তর্জাতিক গণমাধ্যমের খবরও যাচাই বাছাই করে সম্প্রচারিত করছে চিন। যেমন হংকংয়ে চিন বিরোধী বিক্ষোভ সংক্রান্ত কোনো খবর এই গণমাধ্যমগুলোতে দেখানো হলেই ততক্ষণাৎ তা ব্লক আউট হয়ে যায়। 

চিন বিরোধী খবর দেখানো বন্ধ হওয়ার পরই ফের গণমাধ্যমগুলো দেখা যায়। লাদাখ সীমান্তে ভারতীয় এবং চিনের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছিল। এরই মধ্যে সোমবার কেন্দ্রীয় সরকার ভারতীয়দের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা এবং দেশের নিরাপত্তার যুক্তি দিয়ে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে। ভারত সরকারের কথায় এই চিনা অ্যাপগুলোর সার্ভার ভারতের বাইরে রয়েছে। যার মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য চুরি করা হচ্ছে। চিন সরকার এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া না দিলেও দেশের গণমাধ্যমগুলোর মতে, যুক্তরাষ্ট্রের অনুকরণে ভারত সরকার এমন পদক্ষেপ নিয়েছে। এদিকে চিনের সরকারি গণমাধ্যম গ্লোবাল টাইমস বলছে, ভারত সরকারের এই পদক্ষেপ আদতে ভারতীয় অর্থনীতিরই ক্ষতি করবে। কারণ ভবিষ্যতে তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে আর কোনো স্টার্টআপ সংস্থায় চিনা বিনিয়োগ আসবে না।
ভারতে চিনের ৫৯ অ্যাপ নিষিদ্ধ, পাল্টা পদক্ষেপ নিল চিন ভারতে চিনের ৫৯ অ্যাপ নিষিদ্ধ, পাল্টা পদক্ষেপ নিল চিন Reviewed by Odd Bangla Editor on July 01, 2020 Rating: 5
Powered by Blogger.