'পামির মালভূমিও আমাদের', দাবি করল চিন



Odd বাংলা ডেস্ক: সম্প্রতি এক চিনা ইতিহাসবিদ দাবি করেছেন, পামির চিনের এলাকা ছিল। আর তারপর থেকেই চিনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে পামিরকে নিজেদের অংশ বলে দাবি করে ছিনিয়ে নেওয়ার হুঙ্কার দেওয়া হচ্ছে। চিনা ইতিহাসবিদ চো ইয়াও লু নিবন্ধে দাবি করেন, একটা সময় পুরো পামির এলাকা চিনের ছিল। তাই এবার পামিরের পার্বত্য ভূমি চিনের ফেরত নেওয়া উচিত। 

তিনি আরো দাবি করেন, ১৯১১ সাল থেকে চিন যে নীতি নিয়েছে তাতে হারানো জমি পুনর্দখলের কথা রয়েছে। এরই মধ্যে চিন বেশ কিছু হারানো জমি ফেরত পেয়েছে। তবে আরো অনেক বাকি। পামিরের ওপর সবার প্রথমে চিনের অধিকার ছিল। কিন্তু গত ১২৮ বছর ধরে তা আর চিনের দখলে নেই। তাই এবার সেই অঞ্চল ফিরে পেতে চায় চিন। মধ্য এশিয়ার ছোট ও গরিব দেশ তাজিকিস্তান। 

১৯৯১ সাবেক সোভিয়েত ইউনিয়ন ভেঙে তৈরি হয় এই দেশ। তারপর টানা পাঁচ বছর গৃহযুদ্ধে বিধ্বস্ত হয় এই ছোট্ট পাহাড়ি দেশটি। তাজিকিস্তানের সঙ্গে সীমান্ত রয়েছে চিনের। জানা যায়, ২০১০ সালে দুই দেশের মধ্যে মধ্যে সীমান্ত নিয়ে চুক্তি হয়েছিল। সেই চুক্তি অনুযায়ী, ১১৫৮ বর্গ কিলোমিটার এলাকা চিনকে সঁপে দিতে হয়েছিল তাজিকিস্তানকে। সেই চুক্তির পর তাজিকিস্তান ও আফগানিস্তান সীমান্তের কাছে তাশকুরগায় বিমানবন্দর নির্মাণের কাজও শুরু করে দিয়েছে। যা চিন্তায় রেখেছে তাজিকিস্তানকে। তবে মধ্যপ্রাচ্যে চিনের সাম্রাজ্য বিস্তারের দিকে নজর রেখেছে রাশিয়াও। চিনের এই সাম্রাজ্যবাদী মনোভাবের বিরুদ্ধে শুরু থেকেই রুখে দাঁড়িয়েছে রাশিয়া ও আমেরিকা।
Blogger দ্বারা পরিচালিত.