১ সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে ধাপে ধাপে স্কুল চালু করার চিন্তাভাবনায় কেন্দ্র, তৈরি হবে নয়া গাইডলাইন


Odd বাংলা ডেস্ক: বিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলার পরিকল্পনা শুরু করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, আগামী ১ সেপ্টেম্বর থেকে ১৪ নভেম্বরের মধ্যে পর্যায়ক্রমে ধাপে ধাপে স্কুল চালু করার পরিকল্পনা তৈরি করেছে কেন্দ্র। চলতি মাসের শেষে চূড়ান্ত আনলক গাইডলাইন-সহ যে বিধি-নিষেধও প্রকাশ করা হবে বলে খবর। 

নির্দেশিকা অনুসারে, প্রথম ১৫ দিনের জন্য, দশম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের স্কুলে আসতে বলা হবে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, দশম শ্রেণীতে চারটি বিভাগ থাকলে, ‘ক’ এবং ‘গ’ বিভাগের অর্ধেক শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট দিনে আসতে বলা হবে এবং বাকিদের জন্য বাকি দিনগুলি বরাদ্দ করা হবে। আরও জানা গিয়েছে যে, স্কুলের সময়সীমা ৫-৬ ঘণ্টার মধ্যে রাখা হবে। 

পাশাপাশি স্কুলগুলিতে শিফটে চালানোর কথাও ভাবা হয়েছে। এক্ষেত্রে সকাল ৮টা থেকে বেলা ১১টা এবং বেলা ১২টা থেকে ৩টে পর্যন্ত দুটি শিফটে স্কুল চলবে। মাঝের এক ঘণ্টা স্কুল স্যানিটাইজেশনের কাজ করা হবে। পাশাপাশি ৩৩ শতাংশ ছাত্র-ছাত্রী এবং শিক্ষক নিয়ে স্কুল চালানো হবে বলেও জানা গিয়েছে। এক ঊর্ধতন কর্মকর্তা জানিয়েছেন, সুইজারল্যান্ডের মতো দেশগুলি কীভাবে শিশুদের নিরাপদে স্কুলে ফিরিয়ে এনেছে সে বিষয়ে বিস্তর স্টাডি করা হচ্ছে এবং ভারতেও একই ধরনের মডেল প্রয়োগ করার চিন্তাভাবনা করা হচ্ছে। 
Blogger দ্বারা পরিচালিত.