প্রতিদিন ভারতে ৮৭টি ধর্ষণের ঘটনা ঘটে, দিনে দিনে এভাবেই বাড়ছে মহিলাদের ওপর নৃশংসতার মাত্রা!


Odd বাংলা ডেস্ক: ওমেনস ডে, ডটার্স ডে- যতই ধুধাম করে পালন করা হোক, যতই মেয়েরা যুদ্ধবিমান ওড়াক, ভারতে আজও অগণিত মেয়ে বা মহিলা বা শিশুকন্যা একটা চরম নৃশংসতার শিকার। ২০১৯ সালের রেকর্ড বলছে ভারতে প্রতিদিন গড়ে ৮৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে এবং গোটা বছর জুড়ে ভারতে মহিলাদের ওপর নৃশংসতার ৪ লক্ষ ৫ হাজার ৮৬১টি ঘটনা ঘটেছে। এই পরিসংখ্যান বলছে, মেয়েদের ওপর হওয়া অত্যাচারের মাত্রা ২০১৮ সালের তুলনায় বেশ খানিকটা বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো। 

'ক্রাইম ইন ইন্ডিয়া-২০১৯' নামক প্রতিবেদনে দেখা গিয়েছে যে, মহিলাদের বিরুদ্ধে অপরাধ গত বছরে ৭.৩ শতাংশ বেড়েছে। প্রতি লক্ষ মহিলার মধ্যে নিবন্ধিত অপরাধের হার ৬২.৪ শতাংশ, যা ২০১৮ সালে ছিল ৫৮.৮ শতাংশ। ভারতে ২০১৮ সালে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ৩,৭৮,২৩৬টি মামলা রেকর্ড করা হয়েছে। ২০১৮ সালে দেশে ৩৩,৩৫৬টি ধর্ষণের ঘটনা রেকর্ড করা হয়েছিল, যা ২০১৭ সালের তুলনায় বেশি। কারণ ২০১৭ সালে সংখ্যাটা ছিল ৩২,৫৫৯।


২০১৯-এর ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর ডেটা বলছে, 'ভারতীয় দণ্ডবিধির অধীনে নিবন্ধিত মামলার মধ্যে শীর্ষে রয়েছে স্বামী বা তাঁর আত্মীয়দের দ্বারা নিষ্ঠুরতা ঘটনা (৩০.৯ শতাংশ)। এর পরে রয়েছে কোনও নারীদের ইচ্ছার বিরুদ্ধে তাঁর ওপর হামলা (২১.৮ শতাংশ), তৃতীয় স্থানে রয়েছে অপহরণের মামলা (১৭.9 শতাংশ।'

তবে শুধু মহিলা নয়, ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো দ্বারা সংগৃহীত পরিসংখ্যান বলছে শিশুদের ওপর হওয়া অপরাধের মামলাও ক্রমশ ঊর্ধ্বমূখী। ২০১৮ সালের তুলনায় ২০১৯-এ শিশুদের বিরুদ্ধে অপরাধের পরিমাণ ৪.৫ শতাংশ বেড়েছে। ২০১৯ সালে শিশুদের বিরুদ্ধে অপরাধের মোট ১.৪৮ লক্ষ মামলা নিবন্ধিত হয়েছে, যার মধ্যে ৪৬.৬ শতাংশ অপহরণের ঘটনা এবং ৩৫.৩ শতাংশ যৌন অপরাধের সঙ্গে সম্পর্কিত ছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.