শুক্রগ্রহে প্রাণের উপস্থিতি থাকে পারে, পাওয়া গেল ইঙ্গিত, হতবাক বিজ্ঞানীরা


Odd বাংলা ডেস্ক: সৌরজগতে দ্বিতীয় স্থানে অবস্থান করছে শুক্রগ্রহ। বুধের পরই অবস্থান করেছে শুক্র, যা শুকতারা নামেও পরিচিত। সম্প্রতি শুক্রগ্রহে ফসফিন নামক একটি গ্যাসের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা, যার ফলে মনে করা হচ্ছে শুক্রগ্রহে প্রাণের অস্তিত্ব থাকলেও থাকতে পারে। 

কিন্তু কেন? বিজ্ঞানীরা জানিয়েছেন ফসফিন গ্যাস একটি ফসফরাস পরমাণু এবং তিনটি হাইড্রোজেন পরমাণুর সমন্বয়ে এই গ্যাসের প্রতিটি অণু তৈরি হয়ে থাকে। আর আমাদের পৃথিবীতে এই ফসফিন গ্যাস জীবের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। কারণ পৃথিবীর বুকে বহু ব্যাকটেরিয়া এমন রয়েছে যারা প্রাকৃতিকভাবেই ফসফরাসের সঙ্গে হাইড্রোজেন গ্যাসের সংযোজন ঘটিয়ে এই ফসফিন গ্যাস তৈরি করে। 


জানা গিয়েছে শুক্রপৃষ্ঠের ৫০ কিলোমিটার উপরে মেঘের মধ্যে এই ফসফিন গ্যাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। তাহলে কি শুক্রগ্রহে একটু একটু করে প্রাণের সঞ্চার ঘটল? ব্রিটেনের কার্ডিফ বিশ্ববিদ্য়ালয়ের অধ্যাপক জেন গোভস এবং তাঁর সহকর্মীরা এখন এই উত্তরের সন্ধানে রয়েছেন। 

প্রসঙ্গত, শুক্র গ্রহের পরিবেশ সম্পর্কে এখনও পর্যন্ত যা জানা যায়, তাতে সেখানে ফসফিন থাকার কোন জৈবিক ব্যাখ্যা পাওয়া যাচ্ছে না। কিন্তু সেখানে যে পরিমাণ গ্যাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে, তাতে জীবের কোনও উৎস থাকার কথা এড়িয়ে যাওয়া যাচ্ছে না। জানা গিয়েছে ২০৩০ সালের মধ্যে শুকতারায় আর একটি মহাকাশযান পাঠানোর কথা ভাবছে নাসা। 
Blogger দ্বারা পরিচালিত.