আপনি কি বিছানায় নিয়মিত এই কাজ গুলি করেন ? তবে মা লক্ষ্মী রুষ্ট হয়ে গৃহ ছেড়ে চলে যাবেন



Odd বাংলা ডেস্ক: ধনী হোক বা দরিদ্র, প্রত্যেকের বাড়িতেই রয়েছে এক বা একাধিক ঘুমানোর স্থান, যাকে আমরা বলি বিছানা বা বেড। এই বিছানায় আমরা এমন কিছু কাজ করে থাকি যা আমাদের ভুল করেও করা উচিৎ নয়। আমরা যখন রাতে বিছানাতে ঘুমাতে যাই তখন সারাদিনের ক্লান্তি ও ক্লেশকে নিঃশেষ করে এক নিশ্চিন্তের ঘুম দিই।

কিন্তু ভেবে দেখবেন এই বিছানায় ঘুমাতে চাইলেও অনেকেই ভালো ঘুমাতে পারেন না। শুধুমাত্র শুয়েই থাকেন, আর এপাশ ওপাশ করেই রাত কেটে যায়। ফলে অনিদ্রায় পরের দিন কর্মস্থলে এনার্জিলেস, তন্দ্রাভাব, কর্মহীনতা, অফিসের টেবিলে ঘুম। এসবের ফল হিসাবে ঠিকমত অফিসে উপস্থিত না হওয়া, কাজ না করা।

ফলে পদন্নতি হয় না, অর্থ কষ্ট থেকেই যায়। যাকে বলা হয় মা লক্ষ্মী দেবী রুষ্ট হয়ে যাবেন। আমরা অজান্তেই বিছানার পাসে এমন কিছু জিনিস রেখে দিই বা এমন সব কাজ করি, যার জন্য আমাদের শরীরে নেগেটিভিটি এত পরিমাণে বৃদ্ধি পায় যে রাতে ভালো ঘুম আসে না। তাই বিছানায় যে কাজগুলি করা উচিৎ নয় তা সম্পর্কে জেনে নিন।

১। আমাদের শরীরের সবচেয়ে বড় অঙ্গ হল ত্বক। এই ত্বক রাতে নিজের মেরামতির জন্য লেগে পরে। তাই প্রতিদিন আমাদের ঘুমানোর পর বিছানাতে অজস্র ডেড স্কিন সেল খোসে খোসে পরে। এগুলি খাওয়ার জন্য কিছু অণুবীক্ষনিক পরজীবী বিছানাতে প্রতিনিয়ত বসবাস করে। তাই আপনি যদি প্রতিদিন বিছানা ভালো করে না ঝেরে ঘুমান তাহলে শরীরে চুলকানি, ইনফেকশন ও স্কিন ডিসিস দেখা দেবে।

২। রাতে ঘুম থেকে উঠে জলের বোতল থেকে জল খাওয়া অনেকেরই অভ্যাস। কিন্তু ভুলেও বিছানায় মাথার পাশে জলের বোতল রাখবেন না। কারণ জল পৃথিবীর সমস্ত শক্তিকে শোষণ করতে পারে। তাই আপনার ঘরের মধ্যে যে নেগেটিভ এনার্জি বা পজেটিভ এনার্জি রয়েছে তা সবই ওই জল শোষণ করে নেয়। ফলে আপনার বোতল থেকে জল খাওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে।

৩। অনেকেই বিছানাতে খাবার খায়। বিশেষ করে পরনির্ভরশীলেরা বিছানাতে আহার করে। কিন্তু আপনি সুস্থ হয়েও যদি বিছানাতে খাবার খান তবে তা আপনার ও আপনার পরিবারের জন্য অশুভ বলে মানা হয়। কারণ খাদ্যকে আমরা মা লক্ষ্মী দেবীর সাথে তুলনা করি। আর ওই লক্ষ্মী দেবীকে বিছানায় নিয়ে গিয়ে খেলে মা গৃহ ত্যাগ করেন। ফলে দারিদ্রতা কোনদিনও আপনার পেছন ছাড়বে না।

৪। রাতে ঘুমানোর সময় আমাদের শরীরের সমস্ত অঙ্গ প্রত্যঙ্গ রেস্টে চলে যায়। রিচার্জ হয়ে যায় পরের দিনের কাজের জন্য। এর ফলে ঘুম ভালো হলে ফ্রেশনেস এবং কর্মে উদ্দম আপনার পদন্নতির প্রধান কারণ হয়ে দাঁড়াবে। কিন্তু আপনি যদি না ঘুমাতে পারেন তার জন্য দায়ি হতে পারে আপনার বিছানার পাশে রাখা বেড সাইড টেবিল, যার ওপরে আপনি প্রতিদিন রেখে দেন ফোন, চার্জার, এলাম ক্লক প্রভৃতি। এই সমস্ত ইলেকট্রনিক ডিভাইস থেকে যে রেডিয়েশন নির্গত হয় তা আপনার ব্রেনের ওপর প্রভাব ফেলে, ফলে আপনার ঘুম কখনই গভির হয় না।
Blogger দ্বারা পরিচালিত.