৯ মাসে ৩১৮৬ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান



Odd বাংলা ডেস্ক: সীমান্ত এলাকায় শুধুমাত্র চীনা আগ্রাসনের জন্যই ভারতকে সতর্ক থাকতে হচ্ছে, এমনটা নয়। চোখ রাঙাচ্ছে পাকিস্তানও। গত ৯ মাসে নিয়ন্ত্রণ রেখায় ৩১৮৬ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে বারতে হামলা চালানোর চেষ্টা করেছে পাকিস্তান। মঙ্গলবার সংসদে দেওয়া ভাষণে এ তথ্য জানিয়েছে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এদিন সংসদে প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, গত ১৭ বছরের মধ্যে চলতি বছরে সবচেয়ে বেশি বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। শুধু তাই নয়, অনুপ্রবেশ, সীমান্তের ওপার থেকে গোলাগুলি বর্ষণ, কোনো কিছুই বন্ধ করেনি পাক সেনারা।

ভারতের দাবি, ৭৭৮ কিলোমিটার দীর্ঘ নিয়ন্ত্রণরেখা (এলওসি) বরাবর এলাকায় গত ১ জানুয়ারি থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমার মধ্যে তিন হাজারেরও বেশি বার সংঘর্ষবিরতি চুক্তি ভেঙেছে পাকিস্তানি সেনা। পাশাপাশি, জম্মু ও কাশ্মীরে ১৯৮ কিলোমিটার দীর্ঘ আন্তর্জাতিক সীমান্তবর্তী এলাকাতেও উত্তেজনা ছড়ানোর চেষ্টা করছে তারা। ওই এলাকায় চলতি বছরের জানুয়ারি থেকে আগস্টের মধ্যে ২৪২ বার সীমান্তের ও পার থেকে গোলাগুলি বর্ষণের ঘটনা ঘটেছে। কামান থেকে শুরু করে মর্টার-হামলা বা গুলিচালনা অথবা জঙ্গি অনুপ্রবেশ ঘটানো বার বার সীমান্তের এ পারের বিভিন্ন এলাকাকে নিশানা করেছে পাক সেনা।

ভারতীয় সেনার রেকর্ড অনুযায়ী, ২০১৭-তে নিয়ন্ত্রণরেখা বরাবর এলাকায় ৯৭১ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছিল পাকিস্তান। পরের বছর তা বেড়়ে হয়েছিল ১,৬২৯ বার। তবে চলতি বছরে এখনো পর্যন্ত অতীতের রেকর্ড ভেঙে দিয়েছে তারা।

ভারতীয় সেনাবাহিনীর দাবি, গত বছর বালাকোটে ভারতীয় বিমনবাহিনীর অভিযানের পরই নিয়ন্ত্রণরেখা বরাবর এলাকায় হামলার মাত্রা তীব্র করে পাকিস্তান। এর পর সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খর্ব করার পরেও একই ধরনের প্রবণতা লক্ষ করা যায়।

ভারতের দাবি, চলতি বছরের প্রায় প্রতি মাসেই গড়ে সাড়ে ৩০০ থেকে ৪০০ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘনের চেষ্টা করছে পাকিস্তান। ভারতীয় সেনাবাহিনীর একজন শীর্ষ কর্মকর্তা বলেন, 'পাকিস্তান অবশ্যই তার ‘বন্ধু’ চীনকে সমর্থন করে চলেছে। তাছাড়া, শীতকালে তুষারপাত শুরু হলে জম্মু-কাশ্মীরের রাস্তা বন্ধ হওয়ার আগে সেখানে যত বেশি সম্ভব জঙ্গিদের অনুপ্রবেশ ঘটানো এবং অস্ত্রশস্ত্র ঢোকানোরও চেষ্টা করছে।'


৯ মাসে ৩১৮৬ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান ৯ মাসে ৩১৮৬ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান Reviewed by Odd Bangla Editor on সেপ্টেম্বর ১৬, ২০২০ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.