অক্টোবরে ১০ দিন বন্ধ থাকবে ব্যাংক! কোন কোন দিন? পড়ুন বিস্তারিত..


Oddবাংলা ডেস্ক : অক্টোবর মানেই বাঙালীর উৎসবের মরসুম শুরু। কাউন্টডাউন শুরু বাঙালীর শ্রেষ্ট উৎসব দুর্গাপূজার। আর উৎসব মানেই অফিসে ঝুলবে তালা। কিন্তু জানেন কি, এই অক্টোবরেই সব মিলিয়ে প্রায় ১০ দিন বন্ধ থাকবে ব্যাংক। রবিবার তো এমনিতেই ব্যাংক বন্ধ। তার সঙ্গে সপ্তাহের দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহেও বন্ধ থাকে ব্যাংক পরিষেবা। 

এছাড়াও যেমন মাসের শুরুতেই ২রা অক্টোবর, অর্থাৎ চলতি সপ্তাহের শুক্রবারে রয়েছে গান্ধী জন্ম জয়ন্তী। এই দিনে রাষ্ট্রীয় ছুটি উপলক্ষে দেশের প্রতিটি ব্যাংক বন্ধ থাকবে। এরপর ৮ই অক্টোবর রয়েছে চেল্লাম উৎসব। বেশ কয়েকটি রাজ্যে এই উৎসব পালিত হয়। ফলে ঐদিনও বেশ কয়েকটি রাজ্যের ব্যাংক পরিষেবা বন্ধ থাকবে।

১০ তারিখ মাসের দ্বিতীয় শনিবার হওয়ায় আরবিআই এর নিয়ম অনুসারে ব্যাংক বন্ধ থাকবে। ১৭ ই অক্টোবর আবার কাতি বিহু উৎসব। যার জেরে অসমের সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে। 

২২ অক্টোবর মহাষষ্ঠী। সেদিন বেশ কয়েকটি রাজ্যে ব্যাঙ্ক খোলা থাকলেও, ২৩ তারিখ থেকে সেখানে ছুটি থাকছে। ২৪ তারিখ অর্থাৎ মহাষ্টমীর দিনেও পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্যের ব্যাংক বন্ধ থাকবে। মহানবমীর দিন অর্থাৎ ২৫ তারিখ আবার রবিবার। ব্যাংকের নিয়ম অনুসারেই পরিষেবা বন্ধ থাকবে। ২৬ তারিখ, সোমবার, বিজয়া দশমী এবং দশেরা উপলক্ষে পশ্চিমবঙ্গ সহ কয়েকটি রাজ্যে আবারো ব্যাংক বন্ধ রাখা হবে। এরপর ২৯শে অক্টোবর, মিলাদ-ই-শরিফ উপলক্ষে বেশ কয়েকটি রাজ্যে ব্যাংক পরিষেবা বন্ধ রাখা হবে। ৩০শে অক্টোবর শুক্রবার ঈদ-ই-মিলাদ উপলক্ষে বেশ কয়েকটি রাজ্যে ছুটি থাকছে। ৩১শে অক্টোবর অর্থাৎ শনিবার লক্ষ্মী পূজা, বাল্মিকী জয়ন্তী এবং সর্দার বল্লভ ভাই প্যাটেল জন্মজয়ন্তী উপলক্ষে এ রাজ্যের ব্যাঙ্ক গুলিতে ছুটি থাকবে।

তাই ব্যাংকের গুরুত্বপূর্ণ কাজ থাকলে চটপট মিটিয়ে নিন। খেয়াল রাখুন ছুটির দিনগুলি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.