ঘরের এই ৫ জিনিস অপরিষ্কার রাখলেই চরম বিপদ!

Oddবাংলা ডেস্ক : কেউ ব্যস্ততা আবার কেউ বা স্বভাবে ঘরের বিশেষ কিছু জিনিস পরিষ্কার করে না। কিন্তু জানেন কি, এই একটি ভুল অভ্যাসই আপনাদের বিপদে ফেলতে। শরীরজুড়ে গ্রাস করতে পারে রোগ জীবাণু। চলুন জেনে নেওয়া যাক ঘরের কোন জিনিসগুলো অবশ্যই পরিষ্কার রাখা জরুরি- 

মোবাইল ফোন

গবেষকদের মতে, পৃথিবীর সবচেয়ে বেশি দূষিত সামগ্রী হল স্মার্টফোন। কারণ দিনের শুরু থেকে শেষ পর্যন্ত স্মার্টফোন হাতেই থাকে। এতে নানা রকম জীবাণু থেকে যায়। মোবাইল নিশ্চয়ই আপনি প্রতিদিন পরিষ্কার করেন না। তাই এর মাধ্যমেও আপনার দেহে জীবাণু প্রবেশ করতে পারে। তাই নিজেকে সুস্থ রাখতে মোবাইল ব্যবহারের পর হাত ধুয়ে নিন। 

রিমোট 

অবসর সময় কাটাতে টিভি দেখছেন নিশ্চয়ই। টিভি দেখতে রিমোটের ব্যবহার হয়েই থাকে। যা সচারচর পরিষ্কার করা হয় না। বারবার হাত বদলের কারণে এতে জীবাণু বাসা বাঁধে। আর সেই রিমোট ধরা হাতেই আপনি খাবার খান বা কখনো কখনো মুখেও হাত দেন। বিপদ এড়াতে চাইলে হালকা ভিজে কাপড় দিয়ে প্রতিদিন এসি, টিভির রিমোট পরিষ্কার করুন।

ঘরের মেঝে বা টাইলস

প্রতিদিন ঘরের মেঝে পরিষ্কার করাও জরুরি। কারণ বাইরে থেকে নানান জীবাণু জুতার মাধ্যমে ঘরে প্রবেশ করতে পারে। তাছাড়া জুতার মাধ্যমে করোনাভাইরাস ছড়ায়। তাই নিজেকে ও পরিবারকে রক্ষা করতে মেঝে বা টাইলস পরিষ্কার রাখুন। 

হাতল এবং তালা

ঘরের দরজা সব থেকে বেশি ব্যবহার হয়ে থাকে। নানা রকম চেনা-অচেনা মানুষ এসে দরজার হাতল কিংবা তালাতে হাত দেন। দেখা যায় হাতল ধরে দরজা খোলার পর সেই হাত আর ধোয়া হয় না। জানেন কি, এতে নিজের কত বড় বিপদ হতে পারে। এতে নানা রকম জীবাণু দ্বারা আপনি আক্রান্ত হতে পারেন। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.