হঠাৎ উঠে দাঁড়ালেই মাথা ঘোরে? অপেক্ষা করছে চমর বিপদ!

Oddবাংলা ডেস্ক : বসে থাকতে থাকতে হঠাৎ উঠে দাঁড়ালেন, দেখলেন মাথাটা কেমন ঘুরছে। অথবা শুয়ে রয়েছেন, হঠাৎ উঠতে গিয়ে দেখলেন মাথা ঘুরছে। এই সমস্যার শিকার কমবেশি সকলেই। তবে এর তোয়াক্কা আমরা তেমন করি না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন একেবারে উল্টো কথা। তাদের মতে, এটা মোটেও অবহেলা করার বিষয় নয়। অবহেলা করলেই ভবিষ্যতে চরম বিপদ অপেক্ষা করে থাকতে পারে।

জেনে নিন এই মাথা ঘোরার সমস্যার আসল কারণ -

অনেকেরই স্নায়ুর সমস্যার কারণে হঠাৎ শোয়া অবস্থা থেকে উঠলে বা বসা অবস্থা থেকে উঠলে মাথা ঘুরে যায়। কয়েক সেকেন্ডের জন্য চোখে অন্ধকার দেখেন অনেকে। নার্ভের সমস্যা থেকেই এটি হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই এটিকে অবহেলা না করাই ভালো।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রক্তচাপ কম থাকলে অনেক সময় হুট করে উঠে দাঁড়ালে মাথায় সঠিক পরিমাণ রক্ত পৌঁছায় না। যার ফলে অনেকের এই মাথা ঘোরার সমস্যা হতে পারে। তাই আপনার এই সমস্যা থাকলে নিজের প্রেশার চেক করিয়ে নিন। তারপর ডাক্তারের পরামর্শ অবশ্যই নিন। 

ভার্টিগো থাকলেও হঠাৎ উঠে দাঁড়ালে মাথা ঘুরে যেতে পারে। অনেকের ক্ষেত্রে উচ্চতা থেকে ভার্টিগো হয়। পাহাড়ে বেড়াতে গেলে অনেকের এই সমস্যা দেখা যায়। বেশি উঁচু বাড়িতে উঠলেও অনেকের এই সমস্যা হয়। অনেকের আবার লিফটে হয়। এটিও একপ্রকার স্নায়ুর সমস্যা। এই ক্ষেত্রেও ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি।

বিশেষজ্ঞদের মতে, যাদের মধ্যে বসা বা শোয়া অবস্থা থেকে হুট করে উঠে দাঁড়ালে মাথার ঘোরার সমস্যা আছে, তাদের ভবিষ্যতে ডিমেনশিয়া হতে পারে। অর্থাৎ সবকিছু ভুলে যাওয়ার অসুখ গ্রাস করতে পারে এদের। এছাড়াও। হৃদযন্ত্র বিকল হওয়া, স্নায়ুর সমস্যাও দেখা দিতে পারে। তাই এই সমস্যাকে ভুলেও অবহেলা করবেন না। বরং যত শীঘ্র সম্ভব চিকিৎসকের কাছে যান এবং চিকিৎসা করান। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.