স্কুলছুট হয়ে নেমেছিলেন বাবার মশলার ব্যবসায়, প্রয়াত সেই MDH মশলার মালিক, আইকনিক ধরমপাল গুলাটি

Odd বাংলা ডেস্ক: এমডিএইচ মশলা ব্র্যান্ডের মালিক, ধর্মপাল গুলতি, প্রয়াত হলেন আজ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর। "মহাশয়" ধরমপাল গুলাটি কয়েক সপ্তাহ ধরে দিল্লির হাসপাতালে ভর্তি ছিলেন। আজ সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয় বলে খবর।

এমডিএইচ মশলার বিজ্ঞাপনর অন্যতম মুখ ছিলেন ধরমপাল গুলাটি। গত বছর তিনি ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক পুরষ্কার পদ্মভূষণে ভূষিত হন। 

এদিন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রথম টুইট করে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন, তিনি লেখেন, 'ধরমপাল জীর ব্যক্তিত্ব ছিল অত্যন্ত অনুপ্রেরণামূলক। তিনি সমাজের জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন। তাঁর আত্মার মঙ্গল কামনা করি।'


ধরমপাল গুলাটি ১৯২৩ সালে পাকিস্তানে জন্মগ্রহণ করেছিলেন। ক্লাস ফাইভে ড্রপআউটের পর তিনি তাঁর বাবা মহাশয় চুন্নি লাল গুলাটির মশলার ব্যবসায় যোগ দেন। এমডিএইচ-এর সাইটে তাঁর আত্মজীবনী অনুসারে, তিনি তাঁর বাবার হাত ধরে ১৯৩৭ সালে নিজের ব্যবসা শুরু করেন, যেখানে তিনি আয়না, সাবান, হার্ডওয়্যার এবং চাল বিক্রি করা শুরু করেন। 

এরপর সেই ব্যবসায় ব্যর্থ হওয়ার পর তিনি ফের ফিরে আসেন তাঁর বাবার ব্যবসা 'মহশিয়ান দি হাট্টি' কোম্পানির সঙ্গে যুক্ত হতে। সেই সময় তারা জনপ্রিয় হয়ে উঠেছিল 'দেগি মির্চ মশলা' নামে।  এরপর ১৯৪৭ সালে দেশভাগের পর তিনি ভারতের দিল্লিতে চলে আসেন, সেইসময় তাঁ কাছে ছিল ১৫০০ টাকা। 

এরপর তিনি দিল্লির করোল বাগে প্রথম দোকানটি খোলেন এবং সেখান থেকে তাঁর ব্যবসা প্রসার লাভ করে। এরপর ১৯৫৯ সালে তিনি তাঁর কোম্পানি এমডিএইচ-কে পুনরায় প্রতিষ্ঠা করেন। আজ তাঁর কোম্পানী ৬২ রকমের প্রোডাক্ট বিক্রি করেন ১৫০টি আলাদা আলাদা প্যাকেজিং-এ।

ধরমপাল গুলাটি ২০১৭ সালে ৯৪ বছর বয়সে ভারতবর্ষের হাইয়েস্ট পেইড সিইওর স্বীকৃতি পেয়েছিলেন। ব্যবসার পাশাপাশি তিনি ছিলেন অত্যন্ত পরোপকারী। জীবদ্দশায় তিনি একাধিক স্কুল এবং হাসপাতাল প্রতিষ্ঠা করেছিলেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.