নারীদের শরীরে ‘ভিটামিন ডি’ অভাবের কিছু লক্ষণ!

Odd বাংলা ডেস্ক: ভিটামিন ‘ডি’ শরীরের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান। তবে বিভিন্ন কারণে শরীরে অনেক সময় ভিটামিন ডির ঘাটতি হয়। ভিটামিন ডির প্রধান উৎস সূর্যের আলো। ভিটামিন ডির ঘাটতি পূরণে সাধারণত সকালবেলার সূর্যের আলোর কাছে যেতে বলা হয়। এ ছাড়া কিছু খাবার থেকে ভিটামিন ডি সামান্য পরিমাণে পাওয়া যায়।

যেমন : ডিমের কুসুম, চর্বি জাতীয় মাছ, মাশরুম, দুধ, দুই ইত্যাদি। এগুলোও খাওয়া যেতে পারে।

নারীদের ভিটামিন ডি এর ঘাটতি, যেভাবে বুঝবেন?

১. দুর্বলতা

ভিটামিন ডির অভাবে হাড় দুর্বল হয়ে পড়ে। ভিটামিন ডির ঘাটতির অন্যতম একটি লক্ষণ এটি।

২. হাড় ও পেশি ব্যথা

হাড় ও পেশি ব্যথা নারীদের ক্ষেত্রে ভিটামিন ডির অভাবের অন্যতম আরেকটি লক্ষণ। প্রবীণদের ক্ষেত্রে হাড় দুর্বল হওয়ার খুব প্রচলিত সমস্যা। তবে তরুণ বয়সে পেশি ব্যথা ভিটামিন ডির অভাবের বড় কারণ।

৩. হাড় ফ্র্যাকচার

হাড় দুর্বল হয়ে গেলে হালকাভাবে পড়ে গেলেও হাড় ফ্র্যাকচার হয়। অল্পতেই প্রায়ই হাড় ফ্র্যাকচার ভিটামিন ডির ঘাটতির বড় একটি কারণ।

৪. বিষণ্ণতা

গবেষণায় বলা হয়, ভিটামিন ডির ঘাটতির কারণে বিষণ্ণতায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। বিশেষত নারীদের ক্ষেত্রে। মস্তিষ্কের কাজ ভালোভাবে হওয়ার জন্য ভিটামিন ডি জরুরি। সুতরাং শরীরে ভিটামিন ডির অভাব হলে, বিষণ্ণতাসহ অন্যান্য মানসিক স্বাস্থ্য সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

৫. ক্ষত না সারা

ভিটামিন ডির ঘাটতি হলে ক্ষত সারতে দেরি হয়। তাই এ ধরনের সমস্যা হলে ভিটামিন ডির ঘাটতি হয়েছে কি না পরীক্ষা করুন।

৬. প্রায়ই অসুস্থ হওয়া

ভিটামিন ডির অভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে। এই ভিটামিনের অভাব হলে শরীর দুর্বল লাগতে পারে। ভিটামিন ডি শরীরে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান উৎপাদনে সাহায্য করে। এটি সংক্রমণের সঙ্গে লড়াই করে এবং রোগ প্রতিরোধে সাহায্য করে।

নারীদের শরীরে ‘ভিটামিন ডি’ অভাবের কিছু লক্ষণ! নারীদের শরীরে ‘ভিটামিন ডি’ অভাবের কিছু লক্ষণ! Reviewed by Odd Author on এপ্রিল ০৭, ২০২১ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.