বিরল রোগ: আঙুল হঠাৎ করেই ধবধবে সাদা কিংবা নীল হয়ে যাওয়া!

Odd বাংলা ডেস্ক:  হাত কিংবা পায়ের আঙুল হঠাৎ করেই ধবধবে সাদা কিংবা নীল হয়ে যাওয়া একটি বিরল রোগ। এ রোগের নাম রেনাড সিনড্রম। কেউ কেউ একে রেনাড'স ফেনোমেনাও বলে। 

মূলত আঙুলে রক্ত সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার ফলেই এমনটা ঘটে বলে অভিমত চিকিৎসাবিজ্ঞানীদের।

১৮৬২ সালে ফরাসি চিকিৎসক আগুস্ত গাবরিয়েল মরিস রেনাড প্রথম তার ডক্টোরাল থিসিসে এই রোগের বর্ণনা দেন। তার নাম অনুসারেই রোগটির নামকরণ করা হয়েছে। তিনি উল্লেখ করেন, অতিরিক্ত ঠাণ্ডা কিংবা চাপের কারণেই এমনটা ঘটে।

কোনো কারণে দূরবর্তী অঙ্গ-প্রত্যঙ্গ, বিশেষত আঙুলে রক্ত সরবরাহ করতে শরীর ব্যর্থ হলে রেমাড সিনড্রমে আক্রান্ত হয় মানুষ।

এ রোগ সাধারণত ১৫ মিনিটের মতো থাকে। তবে কারও কারও ক্ষেত্রে কয়েক ঘণ্টাও থাকতে পারে। ধমনী আবারও স্বাভাবিক হয়ে এলে এ রোগ আপনা-আপনিই সেরে যায়। এ ক্ষেত্রে অবশ্য রোগী অনেক সময় ব্যথা অনুভব করেন; তবে সাধারণত শিরশিরে অনুভূতি হয়।

চিকিৎসাবিজ্ঞানীরা অবশ্য এখন পর্যন্ত এ রোগের পূর্ণাঙ্গ কারণ জানতে পারেননি। এর কোনো চিকিৎসাও নেই। তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গেছে, যাদের শরীর ঠাণ্ডা কিংবা চাপের অনুভূতিতে ওভাররিঅ্যাক্ট করে, তারাই এ রোগে আক্রান্ত হন। যদিও আক্রান্তের ঘটনা একেবারেই বিরল।

রেনাড সিনড্রমে আক্রান্ত হলে রোগীর সবগুলো আঙুলই যে সাদা কিংবা নীল হয়ে যায়, তা নয়। বরং দুয়েকটি আঙুলের ক্ষেত্রে কিংবা আঙুলগুলোর অংশবিশেষে তা ঘটে; বাকিগুলো স্বাভাবিকই থাকে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.