করোনা রিপোর্ট ছাড়াই রিপোর্ট ছাড়াই হাসপাতালে ভরতি নিতে হবে, নয়া নির্দেশিকা স্বাস্থ্যমন্ত্রকের


Odd বাংলা ডেস্ক: কোভিড রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার বিষয়ে এতদিন কেন্দ্রের যে নিয়ম চালু ছিল তা এবার বদলে গেল। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এবার থেকে হাসপাতালে ভর্তি হতে গেলে আর করোনা রিপোর্ট দেখানোর আর প্রয়োজন পড়বে না। করোনার লক্ষণ থাকলেই তাঁকে ভর্তি নিতে হবে। ৩ দিনের মধ্যে এই নিয়ম বলবৎ করার জন্য সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দেওয়া হয়েছে।
 
এতদিন পর্যন্ত নিয়ম ছিল, কোভিড হাসপাতালে ভর্তি হতে গেলে সেই রোগীকে কোভিড পজিটিভ রিপোর্ট দেখাতে হত। কিন্তু নয়া নিয়মে করোনার লক্ষণ রয়েছে এমন রোগীকে সাসপেক্ট ওয়ার্ডে ভর্তি করানো যাবে। 

এছাড়া আরও বলা হয়েছে, কোনও অবস্থাতেই কোনও রোগীকে পরিষেবা থেকে বঞ্চিত করা যাবে না। সে ওষুধ হোক কিংবা অক্সিজেন। এমনকী, রোগী বহিরাগত হলেও তাঁর চিকিৎসা শুরু করে দিতে হবে। কেবলমাত্র বৈধ পরিচয়পত্র নেই বলেও কোনও রোগীকে ফিরিয়ে দেওয়া যাবে না। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, প্রয়োজন নেই তবুও কোনও করোনা রোগী হাসপাতালে ভর্তি হয়ে বেড দখল করে রাখবেন, এমনটা যেন না হয়। যাঁকে হাসপাতালে রেখে চিকিৎসা করা প্রয়োজন, তেমন রোগীকেই ভর্তি করতে হবে। তাছাড়া রোগীকে হাসপাতাল থেকে ছাড়ার ক্ষেত্রেও পরিবর্তিত নিয়ম মেনে চলতে হবে সমস্ত হাসপাতাল কর্তৃপক্ষকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.