সিন্ধু: এক সাধারণ মেয়ের অসাধারণ হয়ে ওঠার গল্প

Odd বাংলা ডেস্ক: ২০১৬ এর রিও অলিম্পিকের ব্যাডমিন্টনে ভারতের রৌপ্যপদক জয়ী পিভি সিন্ধুকে নিয়ে আজ পুরো ভারতীয় জাতি গর্বিত। তবে, সিন্ধু স্বর্ণপদকটি মিস করার সময় এটি একটি খুব দুঃখজনক মুহূর্ত ছিল । তবে তার অভিনয়টি কেবল দেশের নয়, তার শীর্ষ খেলোয়াড়ের ও মন জয় করেছিল। সিন্ধুর বাবা পিভি রমন ভলিবল খেলোয়াড় ছিলেন। তাঁর মায়ের নাম পি বিজয়া। ব্যাডমিন্টন খেলোয়াড় হিসাবে পিভি সিন্ধু, অর্থাৎ পুসারলা ভেঙ্কট সিন্ধু প্রথম ভারতীয় মহিলা খেলোয়াড় নন, তিনি আন্তর্জাতিক অলিম্পিকের রৌপ্য পদক জিতে প্রথম ভারতীয় মহিলা এবং ভারতের পঞ্চম মহিলা অলিম্পিক পদকপ্রাপ্ত হয়েছেন। সিন্ধুর একটি বোনও রয়েছে যার নাম পিভি দিব্যা।

প্রাথমিক জীবনে পরিবার অবশ্যই বাচ্চাদের প্রভাবিত করে না এবং সিন্ধুর সাথেও এরকম কিছু ঘটেছিল। বাবা যেহেতু ভলিবল খেলোয়াড় ছিলেন, তাই তিনি প্রায়শই তার অভিনয় দিয়ে তার দলটি দেখাতেন, যার জন্য তিনি অর্জুন পুরষ্কারও পেয়েছেন। সম্ভবত এটি সিন্ধুকেও প্রভাবিত করেছিল । তবে তিনি ভলিবল না বাছাই করে ব্যাডমিন্টনকে বেছে নিয়েছিলেন এবং এটি করার কারণটিও খুব বিশেষ ছিল। আসলে, পিভি সিন্ধু তত্কালীন তারকা ব্যাডমিন্টন খেলোয়াড় পুলেলা গোপীচাঁদ দ্বারা দৃঢ় ভাবে প্রভাবিত ছিলেন, যিনি ২০০১ সালের অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন ছিলেন। পিভি সিন্ধু 8 বছর বয়স থেকেই ব্যাডমিন্টন খেলতে শুরু করেছিলেন এবং ২০১৪ সালে তার দুর্দান্ত খেলায় তিনি শীর্ষ ১০ রযাঙ্কিংয়ে অন্তর্ভুক্ত ছিলেন।

আপনি শুনে খুব গর্বিত হবেন যে সিন্ধু এখন পর্যন্ত কনিষ্ঠতম প্রতিভাবান ব্যাডমিন্টন খেলোয়াড়। ব্যাডমিন্টনের ক্ষেত্রে সিন্ধু অনূর্ধ্ব – ১০ বিভাগের জন্য সর্বাধিক স্বীকৃতি পঞ্চম সার্ভো অল ইন্ডিয়া র্যাঙ্কিং চ্যাম্পিয়নশিপ হিসাবে পেয়েছেন। এটি ছাড়াও পিভি সিন্ধু অল ইন্ডিয়া রযাঙ্কিংয়ে অম্বুজা সিমেন্টের একক শিরোপাও জিতেছিলেন। শুধু তাই নয়, সিন্ধু আন্ডার – ১৩ বিভাগে আইওসি অল-ইন্ডিয়া র্যাঙ্কিংয়ে নিজের জায়গা করে নিয়েছিলেন, কৃষ্ণা খাইতান অল ইন্ডিয়া টুর্নামেন্ট, উপ-জুনিয়র নাগরিক এবং পুনেতে ডাবলস অল-ইন্ডিয়া রযাঙ্কিং জিতেন । অনূর্ধ্ব -১ বিভাগে খেলতে পিভি সিন্ধু ভারতের ৫১ তম জাতীয় স্কুল গেমসে স্বর্ণপদক জিতেছিলেন এবং তার খেলার স্বর্ণপদক জিতেছিলেন। পিভি সিন্ধু অল্প বয়স থেকেই তার খেলায় কঠোর পরিশ্রম করেছেন এবং ফলস্বরূপ তিনি অল্প বয়স থেকেই দুর্দান্ত সাফল্য অর্জন করছেন।

পিভি সিন্ধু সম্পর্কে তথ্য

পুরো নামঃ পুসারলা ভেঙ্কটা সিন্ধু

জন্মঃ ৫ জুলাই , ১৯৯৫

বয়সঃ ২৪ বছর

পিতাঃ পি.ভি. রমন

মাতাঃ পি বিজয়া

কলেজঃ সেন্ট অ্যানস কলেজ ফর উইমেন, মেহদীপত্নম

২০০৯ আন্তর্জাতিক উপ-জুনিয়র এশিয়ান ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ কলম্বোয় আন্তর্জাতিক অঙ্গনে সিন্ধুর অভিনয় পাঁচ ফুট দশ ইঞ্চি দৈর্ঘ্যের জাতীয় পর্যায়ে তার প্রতিভা ছড়িয়ে দেওয়ার পরে আন্তর্জাতিক পারফরম্যান্স দেখিয়েছিলেন।


২০০৯ সালে সিন্ধু কলম্বোয় অনুষ্ঠিত সাব জুনিয়র এশিয়ান ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে একটি ব্রোঞ্জ পদক জিতেছিল। শুধু তাই নয়, ২০১০ সালেও সিন্ধু ইরান ফজর আন্তর্জাতিক ব্যাডমিন্টন চ্যালেঞ্জের একক বিভাগে এবং একই বছর মেক্সিকোয় অনুষ্ঠিত জুনিয়র ওয়ার্ল্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে একই বছর থমাস ও উবার কাপে দেশের নাম জাগিয়েছিলেন।অত্যন্ত ভাল পারফরম্যান্স করে সবার মন জয় করেছে। জুলাই ২০১২, সিন্ধু ফাইনালে জাপানি খেলোয়াড় নোজমি ওকুহরাকে হারিয়ে এশিয়া যুব অনূর্ধ্ব -১ চ্যাম্পিয়নশিপ জিতেছিল। ২০১২ সালে লন্ডনের চীন মাস্টার সুপার সিরিজ টুর্নামেন্টে পিভি সিন্ধু চীনের অলিম্পিক স্বর্ণজয়ী লি জুয়েরুইকে হারিয়ে সবাইকে অবাক করে দিয়েছিলেন। এই সবগুলি ছাড়াও, ২০১৬ সালে অনুষ্ঠিত সর্বশেষ অলিম্পিকের ঝলক প্রত্যেকে স্মরণ করবে। যখন সিন্ধু ফাইনালটিতে পাড়ি জমান, তার দুর্দান্ত অভিনয় দিয়ে সবাইকে অবাক করে।


পিভি সিন্ধু স্বর্ণ জিততে না পারলেও তিনি সর্বকনিষ্ঠ পদক বিজয়ী হয়েছেন। সিন্ধুর যাত্রা এখনও চলছে এবং তিনি একের পর এক নতুন রেকর্ড এবং সাফল্যকে পতাকাঙ্কিত করছেন। অলিম্পিকের পরের বছর মার্চ থেকে এপ্রিল ২০১৭ এর মধ্যে দিল্লিতে ইন্ডিয়া ওপেন সুপার সিরিজ অনুষ্ঠিত হয়েছিল। এই ম্যাচে সিন্ধু তার শীর্ষস্থানীয় ব্যাডমিন্টন খেলোয়াড় ক্যারোলিনার সামনে ছিলেন। যিনি তার অলিম্পিক পদকটি চীনে নিয়ে এসেছিলেন এবং আপনি জেনে গর্বিত হবেন যে সিন্ধু তাকে হারিয়ে নতুন ইতিহাস সৃষ্টি করেছিলেন। পিভি সিন্ধু পুরষ্কার ও সম্মান পিভি সিন্ধু তাঁর অসামান্য ক্রীড়া পারফরম্যান্সের জন্য ভারত সরকার পদ্মশ্রী এবং অর্জুন পুরষ্কারে ভূষিত হয়েছেন। এ ছাড়া ভারতের ব্যাডমিন্টন কমিটি তাঁকে ১০ লক্ষ টাকা, তেলঙ্গানা রাজ্য সরকার জমি এবং রাজ্যের নাম উজ্জ্বল করার জন্য পাঁচ কোটি রুপি দিয়েছে। সিন্ধু এখন তাঁর কঠোর পরিশ্রম এবং দুর্দান্ত অভিনয় দিয়ে দেশে খ্যাতি এনেছেন, এর জন্য তিনি সময়ে সময়ে ভূমি ও চাকরি এবং অন্ধ্র প্রদেশ সরকারের কাছ থেকে ৩ কোটি রুপি পুরষ্কার পেয়ে আসছেন। বিশেষ বিষয় হ’ল পিভি সিন্ধুকে জেলা ব্যাডমিন্টন কমিটি দ্বারা একটি বিএমডাব্লু গাড়ি উপস্থাপনও করা হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.