বিশ্বের সবচেয়ে ক্ষুধার্ত মানুষ, খেতে বাদ রাখেনি কুকুর-বিড়াল মানবশিশুও

Odd বাংলা ডেস্ক: বড় বড় যুদ্ধের পর যুদ্ধবিদ্ধস্ত দেশগুলোতে দেখা দেয় খাদ্যের সংকট। হাজার হাজার মানুষ না খেয়ে দিন পার করছে। শরীর জীর্ণশীর্ণ, রোগে আক্রান্ত হয়ে ভাগ্যে জুটছে মৃত্যু। আমাদের দেশও এমন চিত্র দেখেছিল পলাশীর যুদ্ধের পর। যখন দেশ পুরোপুরি ব্রিটিশদের দখলে। বাংলার হাজার হাজার মানুষ না খেয়ে মারা গিয়েছিল। যা ইতিহাসে ছিয়াত্তরের মন্বন্তর নামে পরিচিত। তবে বিশ্বে এখনো অনেক দেশ আছে যেখানে মানুষ বেশিরভাগ সময়টাই থাকে ক্ষুধার্ত। 

তবে আজ যার কথা বলছি তার খাবারের অভাব হলে কুকুর বিড়াল খেয়ে নিত সে। অবাক হচ্ছেন? একবেলায় একটি বড় ষাঁড়ের অর্ধেক খেটে পারত মাত্র ১০ বছরের ছেলেটি। হ্যাঁ, বলছিলাম বিশ্ব ইতিহাসের সবচেয়ে ক্ষুধার্ত মানুষের কথা। আচ্ছা বন্ধুদের সঙ্গে চ্যালেঞ্জ করে তো দুইজনের খাবার একসঙ্গে খেয়ে নেন অনেকে। কিংবা রেস্তোরাঁয় গিয়ে বিভিন্ন চ্যালেঞ্জও জিততে দেখি। কেউ কেউ আছেন যে আশেপাশের অন্যদের তুলনায় একটু বেশি খেটে পারেন। তবে তারারের মতো আর কাউকেই কখনো দেখেনি বিশ্ব। যে এক বসাতে ১০ জনের খাবার সাবাড় করে দিতে পারত। 

আঠার দশকের শেষের দিকে, তখনো ফরাসি বিদ্রোহ পুরোদমে চলছে। ঠিক সেই সময়টাতে ফ্রান্সের লিঁওতে জন্ম নেয় এক আজব শিশু। তারারে নামের সেই ছেলেটি কুকুর থেকে শুরু করে বিড়াল কিংবা যেকোনো প্রাণী জীবন্ত গিলে ফেলতে পারতো। এরকম অপ্রত্যাশিত ক্ষমতার এই মানুষ মাত্র ২৬ বছর বেঁচে ছিলেন। তবে ক্ষুদ্র এই জীবনেই অনেক চড়াই উৎরাই পেরোতে হয়েছিল তাকে। 

১৭৭২ সালে ফ্রান্সের লিঁওর একটি মফস্বল এলাকায় জন্ম হয় তারারের। ছোটবেলা থেকেই তার অতিরিক্ত খাওয়া মানুষকে বিস্মিত করেছিল। কিশোর বয়সেই প্রতিদিন প্রায় একটি ষাঁড়ের চারভাগের একভাগ খেয়ে ফেলতো তারারে, যা ছিল প্রায় তার ওজনের সমান। তার এরকম অতিমানবীয় খাওয়ার যোগান দেওয়া তার পরিবারের পক্ষে সম্ভবও ছিলনা। তাই বাধ্য হয়েই ঘর ছাড়েন তারারে। কয়েক বছর এদিক সেদিক ঘুরার পর তার সঙ্গে দেখা হয় চারজন চোরের সঙ্গে। তারা মূলত সার্কাসে গিয়ে মানুষের পকেট মারত। তাদের পরামর্শেই তারারে যোগ দেন একটি সার্কাস পার্টিতে। এই সার্কাস পার্টিটি ছিল এই পকেটমারদেরই। সার্কাসের সময় তারারে একের পর এক খাবার গোগ্রাসে খেতে থাকত। যা দেখে মজা পেত দর্শকরা।

অল্প কিছুদিনের মধ্যেই তারারে সার্কাসের মূল আকর্ষণ হয়ে উঠেন। মঞ্চে এসে যে কোনো কিছু খেয়ে দেখাতো সে। পাথর থেকে শুরু করে কর্ক কিংবা এক ডজন আপেলও গিলে ফেলতো পারতো দর্শকদের সামনে। এক প্রত্যক্ষদর্শীর বর্ণনানুযায়ী, তারারে দাঁত দিয়ে জীবিত বিড়াল ছিড়ে তার রক্ত পান করতো। তারপর শুধু কঙ্কাল বাদে পুরো বিড়ালটাই গলধকরণ করে ফেলতো। একইভাবে সে কুকুরও খেয়ে ফেলতো পারতো। একটি সার্কাসে তারারে জীবন্ত ইল না চিবিয়ে গিলে ফেলে তাক লাগিয়ে দিয়েছিলো। খাওয়ার আগে শুধুমাত্র ইলের মাথাটা ছেঁচে নেয়। তবে কিছুদিনের মধ্যেই পরিপাকতন্ত্রে ঝামেলা দেখা দেয় তারারের, যার দরুন ফ্রান্সের একটি হাসপাতালে ভর্তি হতে হয় তাকে। এতে সার্কাসের কাজ ছেড়ে দেয় সে।

সুস্থ হয়ে তারারে যোগ দেয় ফ্রান্সের সেনাবাহিনীতে। এই তথ্য খানিকটা কপাল কুঁচকে গেছে পাঠকের। যে এতো মোটা আর খাদক কীভাবে সুযোগ পেল সেনাবাহিনীতে? আশ্চর্যের ব্যাপার হচ্ছে তারারে এতো বেশি খেলেও তার শরীরের ওজন ছিল স্বাভাবিক মানুষের মতোই। তবে তার শরীরের চামড়া ঝুলে থাকতো পোশাকে মধ্যে। যখন সে খেটে শুরু করত তখন তার ঝুলে যাওয়া চামড়া টানটান হয়ে যেত। ১৭ বছর বয়সে তারারের ওজন ছিলো মাত্র ১০০ পাউন্ড, যা প্রায় ৪৬ কিলোগ্রামের সমান।তার মুখ অস্বাভাবিক রকমের বড় ছিল। 

তারারে একসঙ্গে প্রায় এক ডজন আপেল কিংবা ডিম মুখে নিয়ে রাখতে পারতো। তবে এতো খাওয়ার পরও তারারের কখনো শরীর খাবারপ হয়নি। এমনকি কখনো খাবারের পর তিনি বমিও করেননি।  তার শরীর থেকে সবসময় দুর্গন্ধ বের হতো। তাই পারতপক্ষে কেউ তার আশেপাশে ঘেষতো না। খাবারের পর এই দুর্গন্ধ বেড়ে যেত কয়েকগুণ। সেই সময় প্রচন্ড ঘামার সঙ্গে তার চোখগুলোও হয়ে যেত রক্তাভ। অনেকের মতে, খাওয়ার সময় শরীর থেকে দৃশ্যমান বাষ্পও নির্গত হতো। আরো আশ্চর্যের বিষয় হচ্ছে, তারারে কখনোই তার শরীরের ওজন বাড়াতে পারেনি। তবে ছোটবেলা থেকেই তার ডায়রিয়ার সমস্যা ছিল প্রকট।

১৭৮৮ সালে তারারে ফ্রেঞ্চ আর্মিতে যোগদান করেন। তার খাওয়ার এই বিস্ময় প্রতিভাকেই কাজে লাগায় ফ্রেঞ্চ আর্মি। বর্ডারে যাওয়া প্রুসিয়ানদের কাগজপত্র কিংবা দরকারি জিনিসপত্র গিলে ফেলার দায়িত্ব দেওয়া হয় তাকে। তবে আর্মিতে যোগদানের পর তারারে সবচেয়ে বড় সমস্যায় পড়েন খাবার নিয়ে। প্রত্যেক সৈন্যের জন্য ছিল নির্দিষ্ট পরিমাণ রেশন। অথচ তারারের খাওয়ার সামর্থ্যের তুলনায় তা ছিল অনেক নগণ্য। তাই তিনি খাবারের বিনিময়ে অন্য সৈনিকদের কাজ করে দিতে লাগলেন। পেটের চাহিদা পূরণ করতে ভেজা ঘাস, টিকটিকি, সাপ কিংবা পোকামাকড় খাওয়া শুরু করেন তিনি।

খাবারের সমস্যা দূর করতে শুধুমাত্র তারারের ক্ষেত্রে রেশনের পরিমাণ চারগুণ করে দেয় ফ্রেঞ্চ আর্মি। মাঝে খাওয়ার অভাবে মিলিটারি হাসপাতালে ভর্তি হন তিনি। তার দায়িত্বে ছিলেন ব্যারন পার্সি নামের এক ডাক্তার। তার এই অতিমানবীয় কর্মকান্ডে তিনি যারপরনাই বিস্মিত হন। তিনি তারারেকে পরীক্ষা করার সিদ্ধান্ত নেন। ব্যারন পার্সি হাসপাতালে ১৫ জন মানুষের জন্য রান্না করা খাবার খেতে দেন তারারেকে। প্রায় দুটি ষাঁড়ের মাংস দিয়ে বানানো বড় বড় পাই ও চার গ্যালন দুধ একাই খেয়ে শেষ করেন তিনি। খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়েন তারারে। সেই সময় পার্সি তার বেলুনের মতো ফুলে যাওয়া পাকস্থলির রহস্যের কূলকিনারা করতে পারেননি।

আর্মিতে যোগদানের কিছুদিনের মধ্যেই রাইন নদীর তীরে ফরাসি বিদ্রোহের জন্য গড়ে ওঠা আর্মি অফ রাইন থেকে ডাক পড়ে তারারের। সেই মিটিংয়ে তিনি আস্ত একটি বাক্স গিলে ফেলেন। তার এই প্রতিভার জন্য সেনাবাহিনী তাকে সেখানকার গোয়েন্দা হিসেবে নিযুক্ত করেন এবং পুরষ্কার হিসেবে তাকে দেওয়া হয় ষাঁড়ের ১৪ কেজি কাঁচা ফুসফুস।

তৎক্ষনাৎ সবার সামনে তা খেয়ে শেষ করেন তারারে। পরবর্তীতে সেই আর্মি দলের গোয়েন্দা হিসেবে কাজ শুরু করেন তিনি। একবছর সাফল্যের সঙ্গে কাজ করার পর তিনি প্রুসিয়ান বর্ডার লাইনে প্রুসিয়ান আর্মিদের হাতে ধরা পড়েন। প্রুসিয়ানদের হাতে আটকা পড়া ফরাসি কর্নেলের কাছে একটি সংবাদ পাঠাতে গিয়ে প্রুসিয়ান আর্মিরা তাকে চিনে ফেলে। জার্মান ভাষা না জানার কারণে সেখানে কিছু বলতেও পারেননি তিনি। প্রুসিয়ান সৈন্যদের দ্বারা মারাত্মকভাবে আহত হন তারারে। এই ঘটনার পর তিনি আবারো সেই মিলিটারি হাসপাতালে ফিরে যান। 

ডাক্তার পার্সিকে তারারে অনুরোধ করেন, যে কোনো মূল্যে তাকে সাধারণ মানুষের মতো স্বাভাবিক করে দিতে। পার্সি প্রথম প্রথম তাকে ক্ষুধা নিবৃত্তিকারক লুডেনাম খেতে দিতেন। কিন্তু তাতেও কোনো কাজ না হওয়ায় ওয়াইন, ভিনেগার, সিদ্ধ ডিম খেতে দেন। তবে তারারের ক্ষুধার্তভাব তাতে এতটুকুও কমেনি। বরং হাসপাতাল থেকে লুকিয়ে বাইরে গিয়ে কুকুর আর কসাইয়ের দোকানের পঁচা মাংস খাওয়া শুরু করেন তারারে। কয়েকবার তাকে হাসপাতালের রোগীদের থেকে নেয়া রক্তও খেতে দেখা গিয়েছে।

অন্য ডাক্তাররা তাকে মানসিকভাবে অসুস্থ আখ্যা দিয়ে মানসিক হাসপাতালে পাঠানোর বুদ্ধি দেন। তবে ডাক্তার পার্সি তারারের উপর পরীক্ষা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। এভাবে কিছুদিন চলে। এরপর সেই হাসপাতাল থেকে ১৪ মাস বয়সী একটি শিশু উধাও হয়ে যাওয়ার পর সন্দেহের তীর যায় এই তারারের উপরই। সেই ঘটনায় পার্সি আর তারারেকে রক্ষা করতে পারেননি। হাসপাতাল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় তাকে বের করে দেওয়ার।

চার বছর পর ১৭৯৮ সালে ভার্সাই হাসপাতাল থেকে ডাক্তার পার্সির সঙ্গে যোগাযোগ করে বলা হয়, তার প্রাক্তন এক রোগী তার সঙ্গে দেখা করতে চায়। তিনি ভার্সাই হাসপাতালে গিয়ে দুর্বল ও ভেঙে পড়া তারারের সঙ্গে দেখা করেন। তারারে জানান, প্রায় দুই বছর আগে তিনি একটি সোনালী কাঁটা চামচ গিলে ফেলেন। তার ধারণা, সেই চামচের জন্য তার এই দুর্বল অবস্থা। পরবর্তীতে পার্সি পরীক্ষা করে দেখেন, তারারের শরীরে মারাত্মকভাবে যক্ষ্মা বাসা বেঁধেছে। কয়েক দিনের মধ্যেই ডায়রিয়া ও যক্ষ্মার দরুন প্রাণ হারান তারারে।

অতিমানবীয় খাওয়ার রহস্যের কূলকিনারা করার আগেই মাত্র ২৬ বছর বয়সে পরপারে পাড়ি জমান তারারে। মৃত্যুর পর তারারের শরীর অন্য মানুষের তুলনায় দ্রুতই পঁচতে শুরু করে। প্রথমে তার শরীর কেউই ব্যবচ্ছেদ করতে চায়নি। পরবর্তীতে টেসিয়ার নামের এক লোক এ কাজটি করেন। ব্যবচ্ছেদের পর দেখা যায়, তারারের পাকস্থলি, খাদ্যনালী, যকৃত ও পিত্তকোষ অস্বাভাবিক রকমের বড়। আলসারে পরিপূর্ণ পাকস্থলীর সাথে পুরো শরীরের ভেতর পুঁজে ভরা ছিলো। তবে অবাক করা বিষয় হলো, তার পেটের ভেতরে থাকা সেই সোনালী কাঁটা চামচটি খুঁজে পাওয়া যায়নি।    

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.