চাঞ্চল্যকর! মানবদেহে সংক্রমণ ছড়িয়ে দেওয়ার জন্য করোনাকে বদলেছেন চিনা বিজ্ঞানীরা

Odd বাংলা ডেস্ক: পেরিয়ে গিয়েছে দেড় বছরেরও বেশি সময়, তবুও করোনাভাইরাসের (Covid 19) হাত থেকে মুক্তি পায়নি বিশ্ব। করোনাভাইরাস এখন রূপ বদলে বিশ্বের বিভিন্ন দেশে দাপিয়ে বেড়াচ্ছে। চিন (China) থেকেই প্রথম করোনাভাইরাসে আক্রান্তের হদিশ মেলে। শুরু থেকেই দাবি ওঠে যে, চিনের গবেষণাগার থেকেই ছড়িয়েছে এই মারণ ভাইরাস। আরও একবার এই দাবি উঠল। 

U.S. Republicans-এর এক রিপোর্টে দাবি করা হয়েছে, চিনা গবেষণাগার থেকেই লিক করে ছড়িয়েছে করোনা। শুধু তাই নয়, মানবদেহে যাতে সংক্রমণ হয়, সে জন্য ভাইরাসকে বদলেছেন চিনা বিজ্ঞানীরা। এমন চাঞ্চল্যকর দাবিই করা হয়েছে ওই রিপোর্টে। এই দাবির স্বপক্ষে যথেষ্ট প্রমাণ রয়েছে বলে দাবি করা হয়েছে। 

House Foreign Affairs Committee-র শীর্ষ রিপাবলিবকান মাইক ম্যাককউল করোনাভাইরাসের উৎস কোথায় তা নিয়ে তদন্তের আর্জি জানিয়েছেন। চিনের উহানের ল্যাব থেকেই করোনা ছড়িয়েছে বলে প্রথম থেকেই দাবি করা হচ্ছে বিভিন্ন মহলে। যদিও এই দাবি প্রথম থেকে অস্বীকার করে এসেছে চিন। উল্লেখ্য, ২০১৯ সালে প্রথম চিনে করোনাভাইরাসে আক্রান্তের হদিশ মেলে।এদিকে, উহানের ল্যাব থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে কিনা, তা খতিয়ে দেখার জন্য আরও একবার চিনে গিয়ে তদন্ত করে দেখতে চেয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু ,এই সিদ্ধান্তে খুশি নয় চিন।বেজিংয়ের একদল গবেষক দাবি করেছেন, করোনাভাইরাস প্রাণীদের থেকে মানুষের শরীরে প্রবেশ করেছিল এবং তা দ্রুত সংক্রমিত হতে শুরু করেছিল। এর আগে WHO-একটি রিপোর্ট পেশ করে যেখানে বলা হয় করোনাভাইরাস মানুষের সৃষ্টি করা নয়। প্রাণীদের দেহ থেকে তা মানুষের শরীরে প্রবেশ করেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.