বাড়িতে বসে দূর করুন ব্ল্যাকহেডস

Odd বাংলা ডেস্ক: ত্বকের সমস্যা থাকুক না আর না থাকুক ব্ল্যাকহেডসের সমস্যা কম বেশি সবারই আছে। সাধারণত আমাদের নাকের দু’পাশে, কপালে, গালে, চিবুকে যে ছোট ছোট বাদামি বা কালো রঙের ছোপ ছোপ দেখা দেয় তাই হলো ব্ল্যাকহেডস। তেল, ময়লা মুখে জমে যখন লোমকূপের ছিদ্র বন্ধ হয়ে যায় তখন এই ব্ল্যাকহেডসের সৃষ্টি হয়। নিয়মিত ত্বক ভালোভাবে পরিষ্কার করলে ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাওয়া যায়। সেই সাথে ঘরোয়া কয়েকটি উপায়ে ব্ল্যাকহেডসের সমস্যা থেকে সমাধান মেলে। 


অনেকে নখ দিয়ে চেপে ব্ল্যাকহেডস বের করার চেষ্টা করেন, কেউ কেউ স্ট্রিপ লাগিয়ে ব্ল্যাক হেডস সরানোর চেষ্টা করেন কিন্তু এতে করে অনেকসময় ত্বকে দাগ হয়ে যায়। তাই ত্বক ব্ল্যাকহেডস দূর করার জন্য ত্বক এমনভাবে স্ক্রাব করতে হবে যেনো কেটে না যায়।


ব্ল্যাক হেডস দূর করবে যেসব ফেসপ্যাক:


ডিমের প্যাক:


একটি ডিমের সাদা অংশ ও এক চা চামচ মধু ফেটিয়ে নিন৷ ত্বকে লাগিয়ে শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন৷ ডিমের সাদা অংশে যে অ্যালবুমিন থাকে, তা ত্বকের ছিদ্রগুলোকে বন্ধ হতে দেয় না এর ফলে ব্ল্যাকহেডস হয় না৷ বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে খুব ভালো কাজ দেয়৷ সপ্তাহের দুবার ডিমের এই প্যাকটি ব্যবহার করা যেতে পারে।


অ্যালোভেরার প্যাক:


তাজা অ্যালোভেরার পাতা মাঝখান থেকে কেটে রসটা বের করে নিন৷ সরাসরি সেটা লাগান ব্ল্যাকহেডসের উপর৷ শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন৷ প্রতিদিন অ্যালোভেরা দিতে পারলে ব্ল্যাক হেডসের সমস্যা দূর হবে, সেই সাথে ত্বকের  উজ্জ্বলতা বাড়বে৷


স্ট্রবেরি প্যাক:


একটি স্ট্রবেরি, আধ চা চামচ মধু, এক চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন৷ তারপর সেটা ব্ল্যাকহেডসের উপর লাগিয়ে রাখুন অন্তত ২০ মিনিটের জন্য৷ তার পর ধুয়ে ফেলুন ঠান্ডা পানিতে৷


টমেটোর প্যাক:


টমেটোর খোসা ছাড়িয়ে থেঁতো করে নিন৷ নাকে, গালে বা যেখানে ব্ল্যাকহেডস আছে সেখানে লাগিয়ে রাখুন সারা রাত৷ পরেরদিন সকালে উঠে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। আপনার ত্বক যদি খুব বেশি সংবেদনশীল হয় তাহলে টমেটোর সঙ্গে পানি মিশিয়ে নিন।


গরম পানির ভাপ:


গরম পানির ভাপ নিন অন্তত দু’ মিনিটের জন্য৷ তারপর মধু, চিনি আর লেবুর রসের প্যাক তৈরি করে আলতো হাতে ঘষে নিন মুখে৷ এইভাবে কিছুক্ষণ ম্যাসাজ করবেন৷ তার পর মুখ ধুয়ে ফেলুন৷ প্রতিদিন রাতে শোওয়ার আগে করলে ব্ল্যাকহেডস দূর হবে এবং ফিরে আসবে না৷


জয়ফলের পেস্ট:


দুধের সঙ্গে জায়ফলের গুঁড়া মিশিয়ে নিন, তারপর এই মিশ্রণটা দিয়ে স্ক্রাব করুন প্রতি রাতে৷ আগে অবশ্যেই মুখ ভালোভাবে পরিষ্কার করে নেবেন।


ব্ল্যাক হেডস দূর করতে যাই ব্যবহার করেননা কেন নিয়ম মেনে অবশ্যই কয়েকদিন ব্যবহার করতে হবে, তাহলেই উপকার পাওয়া যাবে।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.