আফগানভূমে মহিলাদের বোরখা পরা বাধ্যতামুলক নয়, পরতে হবে হিজাব, জানাল তালিবান

Odd বাংলা ডেস্ক: অতীতের তালিবান শাসনের ভয়ঙ্কর স্মৃতির কথা মাথায় রেখে ভয়ে সিঁটিয়ে রয়েছেন আফগানরা। বিশেষত আফগান মহিলারা সবচেয়ে বিপদে পড়তে পারেন বলে আশঙ্কায় বিভিন্ন মহল। এ পরিস্থিতিতে মঙ্গলবার আফগান মহিলাদের উদ্দেশে তালিবানরা জানাল, এবার আর বোরখা পরা বাধ্যতামূলক নয়। তবে হিজাব পরতে হবে। উল্লেখ্য, অতীতে তালিবান জমানায় বোরখা পরা বাধ্যতামূলক ছিল।

তালিবানের মুখপাত্র সুহেল শাহীন জানিয়েছেন, বোরখা শুধুমাত্র হিজাব নয়। বিভিন্ন ধরনের হিজাব রয়েছে। হিজাবকে বোরখার মধ্যে সীমাবদ্ধ করা ঠিক নয়। আফগান মহিলাদের পড়াশোনায় তালিবান বাধা দেবে না বলে জানিয়েছেন শাহীন। তিনি বলেছেন, 'প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পাবেন মহিলারা। আন্তর্জাতিক কনফারেন্সে আমরা এই নীতির কথা ঘোষণা করেছি'। 

উল্লেখ্য, ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানে তালিবান-রাজ চলাকালীন মহিলাদের জন্য একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। মেয়েদের স্কুল যাওয়া নিষিদ্ধ ছিল। কাজ করতে পারতেন না মহিলারা।বাইরে বেরোলে মহিলাদের বোরখা পরতে হত।

এর আগে, তালিবানের পক্ষ থেকে বলা হয়েছে, ক্ষমার পথে হাঁটবে তারা। অকারণে সাধারণ মানুষের মনে আতঙ্ক তৈরির কোনও ব্যাপার নেই। মঙ্গলবার দেশে শান্তি বজায় রাখার বার্তা দেয় তালিবানরা। সেই সঙ্গে মহিলাদের গৃহবন্দি করার বদলে দেশ চালানোয় অংশগ্রহণ করার আহ্বান জানিয়েছে তালিবানরা। তবে তা শরিয়তি নিয়ম মেনেই হবে তাও স্পষ্ট করে দিয়েছে তারা। ক্ষমতা দখলের পর নিজেদের ভাবমূর্তির বদল ঘটাতে মরিয়া তালিবান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.