ভারতের সবচেয়ে ধনী গ্রাম! প্রতিটি পরিবারের আয় প্রায় ৭০-৭৫ লাখ টাকা

Odd বাংলা ডেস্ক: ভারতবর্ষের অধিকাংশ গ্রামগুলিতে গরিব মানুষের বাস, তবে দেশের এমন একটি গ্রাম রয়েছে যেখানে শহুরে ধনী পরিবারগুলোও হার মেনে যাবে। খবর সূত্রে জানা গিয়েছে, এই গ্রামের প্রতিটি পরিবারের বার্ষিক আয় ৭০-৭৫ লক্ষ টাকারও কম নয়। গ্রামটি হিমাচল প্রদেশে অবস্থিত।

জনপ্রিয় পর্যটক কেন্দ্র সিমলা থেকে প্রায়ই ৯২ কিলোমিটার দূরে অবস্থিত মাদাভাগ। আর এই গ্রামটির পুরো চিত্র বদলে যায় ১৯৯০ সাল থেকে। এমনকি ২০১৯ সালে এই মাদাভাগ ভারতের সবচেয়ে ধনী গ্রাম হিসেবে স্বীকৃতি পেয়েছে।

বছরে ৭০-৭৫ লক্ষ টাকা বার্ষিক আয় শুনে হয়তো অনেকেই ভাবতে পারেন, এই মাদাভাগ গ্রামে হয়তো বড় বড় শিল্পপতিরা বসবাস করেন অথবা নামিদামি সংস্থায় কাজ করেন। আসলে ঠিক তা নয়, এখানে কেউই চাকরি করেন না, সকলেই আপেল চাষী।

জানা গিয়েছে ১৯৯০ সালের আগে পর্যন্ত এই গ্রামে আপেল চাষ হত না। তার পরের বছর গ্রামের এক চাষী প্রথম পরীক্ষামূলকভাবে চাষ করা শুরু করেন। বাকিটা ইতিহাস।

দেখা যায় যে, এই গ্রামের মাটিতে রয়েছে আশ্চর্যরকম বস্তু যার ফলে বিশ্বের অন্যতম সেরা মানের আপেল গুলি এই মাদাভাগে চাষ হয়। যেমন – রয়েল অ্যাপল, রেড গোল্ড, গেইল গালার ইত্যাদি উৎকৃষ্ট মানের আপেল।

এই আপেল গুলি আকারে খুবই বড় হয় এবং অনেকদিন পর্যন্ত সতেজ থাকে। এমন সাফল্য দেখে সেই গ্রামের প্রতিটা মানুষ একে একে আপেল চাষ শুরু করেন।

এই গ্রামে প্রতিবছর ৭ লক্ষ আপেল বাক্স উৎপাদিত হয়। আর এভাবেই গত তিন দশক ধরে আপেল চাষের জোরেই গ্রামের প্রতিটি পরিবার ধনবান হয়ে উঠেছে। আর তারা বাগানের প্রতিটি আপেল গাছকে সন্তানস্নেহের মত লালন-পালন করে বড় করে তোলে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.