ভারতের জাতীয় পশু তো জানেন, পশ্চিমবঙ্গের রাজ্য পশু কোনটা জানেন কি?



Odd বাংলা ডেস্ক: আমরা প্রায় সবাই জানি যে ভারতের জাতীয় পশু হল, বাঘের একটি উপপ্রজাতি রয়্যাল বেঙ্গল টাইগার বা বাংলার বাঘ। কিন্তু আমরা বেশিরভাগই জানি না যে , আমাদের রাজ্য পশ্চিমবঙ্গেরও একটি রাজ্য পশু আছে - বাঘরোল বা মেছোবাঘ বা মেছোবিড়াল। এই প্রাণীটির অনেক নাম থাকলেও এটি স্থানীয়ভাবে বাঘরোল নামেই অধিক পরিচিত। বাঘরোল অনেকটা বিড়ালের মত দেখতে স্তন্যপায়ী প্রাণী।

মেছো বাঘ, স্থানীয়ভাবে এর নাম গো-বাঘা। একসময় দেশজুড়েই ছিল এদের বিচরণ। তবে এখন প্রাকৃতিক বন বাদে অন্যত্র মেছো বাঘ মহা বিপন্ন।

ইংরেজি নাম Fishing cat. বৈজ্ঞানিক নাম Felis viverrina. লেজ বাদে শরীরের মাপ ৭০-৮০ সেন্টিমিটার। লেজের মাপ ৬০-৬৫ সেন্টিমিটার। ওজন ১২-১৫ কেজি।

নাম মেছো বাঘ হলেও মাছ এদের মূল খাদ্য নয়। মাছ শিকারি হিসেবে দক্ষও নয় তেমন। কথিত আছে, এরা রাতে জলে লেজ ফেলে শব্দ করে এবং জলে প্রস্রাব করে। শব্দে ও প্রস্রাবের গন্ধে নাকি বড় মাছেরা খাবার ভেবে ছুটে আসে। তখন এরা মাছ ধরে ফেলে।

মেছো বাঘের খাদ্যতালিকায় আছে : ধেনো ইঁদুর, নির্বিষ সাপ, বুনো খরগোশ, পাখি, কাঁকড়া, কচ্ছপ, শিয়াল, কুকুর, বাছুর, ছাগল, হাঁস-মুরগি ইত্যাদি। দক্ষ শিকারি এরা। তুখোড় লড়াকুও বটে। শরীরে শক্তি ধরে প্রচণ্ড। গাছে চড়তে ওস্তাদ। রাতে গাছে চড়ে বড় পাখিসহ ওদের ডিম-ছানা খায়। কাঠবিড়ালি, তক্ষক, এমনকি গাছখাটাশও শিকার করে। অন্য বাঘ সাধারণত শজারুকে না ঘাঁটালেও এরা শজারু শিকারে অতিশয় দক্ষ। লড়াইয়ে দেশি একজোড়া কুকুরও এদের সাথে পারবে না।

প্রাকৃতিক পরিবেশে কমে গেছে শিকার, দিন দিন কৃত্রিম ঘের করে মাছ চাষ করায় আর প্রাকৃতিক জলাশয়ে মাছের পরিমাণ কমে যাওয়ায়, দেখা দিয়েছে মেছো বাঘের খাদ্যের অভাব। ফলে তারা মাঝেমাঝে খাদ্যের সন্ধানে ঢুকে পরে লোকালয়ে। তাই প্রায়ই মারা পড়ছে ঘেরে পাতা ফাঁদ ও বিষটোপে। প্রাণবৈচিত্র্যের অমূল্য এই প্রাণীটিকে রক্ষায় এখনি আমাদের সচেতন হওয়া প্রয়োজন, তা না হলে হয়তো চিরতরেই হারিয়ে যাবে প্রাণীটি।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.