রূপচর্চায় লবণের ছয় আশ্চর্য ব্যবহার

 


ODD বাংলা ডেস্ক: লবণ ছাড়া রান্না করার কথা আমরা চিন্তাই করতে পারি না। কারণ লবণ খাবারের স্বাদ অটুট রহতে সহায়তা করে। এছাড়া  লবণে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও সোডিয়াম। এসব উপাদান শরীরের জন্য খুবই উপকারী।

তবে লবণ শুধু খাবার হিসেবেই নয়, রূপচর্চাতেও রয়েছে এর আশ্চর্যজনক ব্যবহার। লবণ দিয়ে রূপচর্চা শুনতে অবাক লাগলেও এর কার্যকারিতা অনেক। শুধু তাই নয় বিভিন্ন রোগ সারাতে লবণ ওষুধ হিসেবেও ব্যবহার করা হয়। যেমন- ত্বকের যে কোনো জায়গার অ্যালার্জি দূর করতে লবণের ভূমিকা রয়েছে।


চলুন এবার জেনে নেয়া যাক লবণ দিয়ে ত্বককে কীভাবে সুন্দর করবেন তার কিছু উপায়-


চোখের ফোলাভাব দূর করে

অনেক সময় চোখের নিচে ফোলাভাব দেখা যায়। দেখতে অস্বাভাবিক লাগে। এ সময় লবণের সঙ্গে ফেসিয়াল অয়েল মেশান। তরপর তুলো নিয়ে সেই জলে ডুবিয়ে চোখের উপর রাখুন। তুলাটা কিছুক্ষণ চোখের উপর রেখে পরে ঠাণ্ডা জল দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। দিনে দুবার এমনটা করলেই দেখবেন চোখের ফোলাভাব কমে যাবে।


পায়ের যত্নেও লবণ

সেই আদি কাল থেকে পা-কে সুন্দর রাখতে লবণের ব্যবহার হয়ে আসছে। এক-দুই চামচ লবণ জলের সঙ্গে মিশিয়ে সেই জলে কিছুক্ষণ পা ডুবে বসে থাকুন। এমনটা করলে দেখবেন পায়ের ওপরের অংশে জমতে থাকা মৃত কোষগুলো ধুয়ে যাবে। সেই সঙ্গে পায়ের যন্ত্রণা এবং ফোলা ভাবও কমবে।


ফাটা ঠোঁট রোধ করতে লবণ

অল্প করে লবণ নিয়ে পরিমাণ মতো নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগান। কিছুক্ষণ রেখে ঠাণ্ডা জল দিয়ে ঠোঁটটা ধুয়ে ফেলুন। দিনে দুবার এই ঘরোয়া চিকিৎসাটি করলে ঠোঁটের ফাটা ভাব কমে গিয়ে ধীরে ধীরে ঠোঁটটা সুন্দর হতে শুরু করবে।


ত্বক ফেটে যাওয়া রোধ করে

শীতকাল ছাড়াও আমাদের শরীরে ত্বক ফেটে যায়। এর থেকে রক্ষা পেতে আধা চা চামচ লবণ নিয়ে তার সঙ্গে মধু মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রণ সারা মুখে লাগিয়ে ফেলুন। দশ মিনিট রেখে হালকা গরম জল দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। এমনটা করলে ত্বক তার প্রয়োজনীয় আদ্রতা ফিরে পাবে। ফলে ত্বক ফেটে যাওয়া রোধ হবে।


শুষ্ক ত্বককে ভালো করে

ত্বকের উপরিভাগে জমে থাকা মৃত কোষেদের সরিয়ে দিয়ে ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি স্কিনকে আদ্র রাখতে লবণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুই চামচ লবণের সঙ্গে এক চামচ নারকেল তেল এবং দুই চামচ চিনি মিশিয়ে নিন। তারপর মিশ্রণটা ভালো করে মুখে লাগান। কিছুক্ষণ রেখে ঠাণ্ডা জল দিয়ে মুখটা ধুয়ে নিন। এতে মুখের শুষ্কতা দূর হবে।


ত্বক পরিষ্কার রাখে

লবণ হলো প্রাকৃতিক উপাদান। এটি খুব সহজেই জমে থাকা ময়লা দূর করে মুখ পরিষ্কার রাখে। ফলে ত্বক সুন্দর এবং নরম হতে শুরু করে। অল্প করে লবণ নিয়ে তার সঙ্গে পছন্দের যে কোনো ফেসিয়াল অয়েল মেশান। এবার সেই তেলটা জলের সঙ্গে মিশিয়ে ভালো করে মুখে মাসাজ করুন। এই মিশ্রণটি ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে দেয়, ফলে ধীরে ধীরে ত্বক উজ্জ্বল এবং প্রাণবন্ত হতে শুরু করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.