স্বাদের ভিন্নতায় পুষ্টিকর ‘ফুলকপির ফ্রায়েড রাইস’

 


ODD বাংলা ডেস্ক: স্বাদ পাল্টাতে মানুষ নিত্যনতুন রেসিপি তৈরি করে খেয়ে থাকেন। বিশেষ দিনে বিশেষ রেসিপি সহজেই সবার খাওয়ার আনন্দ বাড়িয়ে দেয়। তাই ছুটির দিনে স্বাদের ভিন্নতা আজ তৈরি করতে পারেন ফুলকপির ফ্রায়েড রাইস।

শীতের সময় সবচেয়ে বেশি যে সবিজিটির চাহিদা থাকে সেটি হচ্ছে ফুলকপি। যা স্বাদ ও পুষ্টিতে অনন্য। তাই পরিবারের ছোট থেকে বড় সবার জন্যই এই রেসিপিটি হবে স্বাস্থ্যকর। তাছাড়া এটি তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-


উপকরণ: গ্রেট করা ফুলকপি ২ কাপ, গাজর ১ কাপ, ফেটানো ডিম ২টি, পেঁয়াজ কিউব করে কাটা সিকি কাপ, থেঁতো করা রসুন ৩/৪ কোয়া, সয়াসস ২-৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি ইচ্ছেমতো, কাঁচামরিচ কুচি ২-৩টি, জলপাই তেল ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া স্বাদমতো, লেবুর জেস্ট ১ চা-চামচ, লবণ স্বাদমতো।


প্রণালী: গাজর ফুটন্ত গরম জলে ভাপ দিয়ে জল ঝরিয়ে রাখুন। প্যানে সামান্য তেল গরম করে সামান্য লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে ডিম ফেটিয়ে অমলেট করে নিন। অমলেট ঝুরি ঝুরি করে রাখুন। একই প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে রসুন দিন। রসুনের সুগন্ধ বের হলে পেঁয়াজ, গাজর দিয়ে ৪-৫ মিনিট ভেজে নিন। এবার ফুলকপির ‘রাইস’ মিশিয়ে নিন। কয়েক মিনিট ফুলকপির রাইস ভেজে ডিম, সয়াসস, গোলমরিচ গুঁড়া ও কাঁচামরিচ মিশিয়ে নিন। সবশেষে লেবুর রস ও জেস্ট এবং ধনেপাতা কুচি মিশিয়ে নামিয়ে ফেলুন। গরম গরম পরিবেশন করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.