নীড় ছোট ক্ষতি নেই, বসার ঘর তবু হতে পারে বড়!



 ODD বাংলা ডেস্ক: বেশির ভাগ বাড়িতেই এখন বাবা-মা-সন্তানের ছোট্ট সংসার। আর সেই ছোট সংসারগুলির ঠিকানা এখন বহুতলের ছোট্ট ছোট্ট ফ্ল্যাট। সাধের ফ্ল্যাটটি ছোট হলেও তাকে সুন্দর করে সাজিয়ে রাখার ইচ্ছা সকলেরই থাকে। তবে ছোট্ট পরিসরের মধ্যে ঘর সাজাতে গিয়ে অনেকেই হিমশিম খান। অনলাইনে ঘরসজ্জার হরেক রকম জিনিস দেখে হাত নিশপিশ করলেও স্বল্প পরিসরের কথা ভেবেই পিছু হটতে হয়। তবে কিছু ফন্দি-ফিকির মেনে চললেই আপনার ছোট বসার ঘরটিও বড় দেখাবে। রইল ছোট ঘরকে বড় দেখানোর কয়েকটি পন্থার হদিস।


১) বসার ঘরের রং যত হাল্কা করবেন ঘর তত বড় দেখাবে। বসার ঘরে সাদা, হালকা নীল, ধূসর রং করাতে পারেন। হালকা রঙে ঘর উজ্জ্বলও দেখাবে। দেওয়ালের রং গাঢ় হলে আলোর অভাব হয়, ফলে ঘর ছোট দেখায়। ঘরের রঙের সঙ্গে বৈপরীত্য তৈরি করে আসবাবপত্রগুলির রং করাতে পারেন। তবে এ ক্ষেত্রেও খুব গাঢ় রং না করানোই ভাল।


২) ঘরে যেন আলোর অভাব না হয়, সেই দিকে নজর রাখতে হবে। ঘরের পাশে বড় জানলা থাকলে খুব ভাল। জানলা দিয়ে আলো এলে ঘর বেশি বড় দেখাবে। হালকা রঙের পর্দা রাখুন। খুব ভাল হয় স্বচ্ছ কাপড়ের পর্দা ব্যবহার করলে। দিনের বেলা পর্দা সরিয়ে দিন। ঘরে ফলস্ সিলিং করিয়ে বেশি করে আলো লাগানোর ব্যবস্থা করুন। হরেক রকম ল্যাম্পশেডও ব্যবহার করতে পারেন।


৩) ঘরে আয়না থাকলে তা বেশি বড় ও উন্মুক্ত লাগে। তাই বসার ঘরে শৌখিন আয়না লাগাতে পারেন। আসলে আয়নায় আলোর প্রতিফলন হয়, যা ঘরকে উজ্জ্বল রাখে। বসার ঘরে জানলার ধারে আয়না রাখলে ঘর বড় দেখাবে।


৪) একসঙ্গে পাশাপাশি অনেক জিনিস রাখলে ঘর ছোট মনে হবে। যে আসবাবপত্রগুলি না রাখলেই নয়, সেইগুলি ছাড়া একাধিক আসবাব কিনে ঘর ভর্তি করবেন না। ছোট ছোট ঘরসজ্জার সামগ্রী দিয়ে ঘর সাজান। তবে সেই সামগ্রীগুলিতে যেন অভিনবত্বের ছোঁয়া থাকে, সে দিকে নজর রাখুন।


৫) ধরা যাক, আপনার বসার ঘরের জায়গায় যে আকারের সেন্টার টেবিল মানায়, আপনি তার চেয়ে বেশি বড় কিনে ফেললেন। ধরে হয়তো যাবে, কিন্তু বেশি জায়গা নিয়ে নেবে। তাই জিনিস কেনার আগে একটু জায়গা মেপে নিন। তা হলেই ঘর বড় দেখাবে। একটি ভাল কার্পেট, ফুলদানি কিংবা ল্যাম্পশেডের পিছনে খরচা খরলে আপনার ঘর সুন্দর ও বড় দেখাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.