রাতে অন্তর্বাস পরে ঘুমানো ভালো না ক্ষতি?

ODD বাংলা ডেস্ক: অনেকেই আছেন যারা মনে করেন অন্তর্বাস স্তনের গঠন ধরে রাখতে সাহায্য করে। এই ব্যাপারটা আংশিক ঠিক হলেও, আমাদের এটা সব সময় মাথায় রাখতে হবে, ত্বক রন্ধ্রের মাধ্যমে শ্বাস প্রশ্বাস নিয়ে থাকে। তাই, ত্বককে যত বেশি চাপমুক্ত রাখা যাবে, তা সামগ্রিক ভাবে স্বাস্থ্যকর হবে। রাতে ঘুমনোর সময় বিশেষ করে আমাদের পোশাক অত্যন্ত আরামদায়ক হওয়া উচিত। কারণ, ব্যস্ত জীবনে রাতের ঘুম সবচেয়ে গুরুত্বপূর্ণ।

অন্যদিকে রাতে শোবার সময় ব্রা পরে ঘুমানো উপকারী না ক্ষতিকারক, সেই নিয়েও চলে দীর্ঘ তর্কবিতর্ক। অনেকের ধারণা দীর্ঘক্ষণ ব্রা পরে থাকলে, হাতে পারে ব্রেস্ট ক্যান্সার। আবার কেউ কেউ বলেন, ব্রা পরে ঘুমালে, বুক টাইট থাকে, সহজে ঝুলে পড়ে না। কিন্তু এই বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন জেনে নিন।

রাতে অন্তর্বাস পরে ঘুমালে কী স্তনের বৃদ্ধি ক্ষতিগ্রস্থ হয়
কমফোর্টেবল হওয়া সত্ত্বেও অনেকেই শারীরিক ক্ষতির ভয়ে তাড়াতাড়ি অন্তর্বাস খুলে ফেলার চেষ্টা করেন। কারণ বহু মেয়েদের ধারণা, হয়তো স্তনের বৃদ্ধিতে এটি প্রভাব ফেলে। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন এখনও পর্যন্ত কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা বা ফলাফল খুঁজে পাওয়া যায়নি। ফলে ব্রা পরলে যে স্তনের বৃদ্ধি আটকায় না, সেটা তারা স্পষ্ট জানাচ্ছেন। তবুও অতিরিক্ত টাইট ব্রা পরতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা।

অন্তর্বাস না পরলে কী স্তন ঝুলে পড়ে
বহু যুগ ধরেই মেয়েদের এটা বোঝানো হয়, যে অন্তর্বাস না পরে থাকলে স্তন ঝুলে পড়ার সম্ভাবনা বাড়ে। কিন্তু এক্ষেত্রেও বিশেষজ্ঞরা উল্টো কথা বলছেন। তারা জানাচ্ছেন, ব্রেস্ট স্যাগিং কিন্তু একেবারেই নর্মাল। এর সঙ্গে অন্তর্বাস পরা, না পরার কোনো সম্পর্ক নেই। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সাসপেন্সরি লিগামেন্টস স্ট্রেচ হয় বলেই, স্তনের আকার বড় হয় এবং ঝুলে পড়ে। তাছাড়াও জেনেটিক, জীবনযাপন, প্রেগনেন্সির কারণেও এটি হতে পারে। রাতে ব্রা পরে শুলেই যে ব্রেস্ট স্যাগিং হবে না, এটা একেবারেই ভুল বলে জানাচ্ছেন তারা।

রাতে অন্তর্বাস পরে ঘুমালে কিছু উপকারিতাও আছে
রাতে অন্তর্বাস পরে ঘুমোনো নিয়ে তর্ক-বিতর্কের তো অবসান ঘটবেই না।‌ তবুও বিশেষজ্ঞরা জানাচ্ছেন যাদের বুক ভীষণ ভারী, তারা অন্তর্বাস পরে ঘুমালে উপকার পাবেন। কারণ, অতিরিক্ত ব্রেস্ট মুভমেন্ট হলেই বুকে ব্যথা অনুভব করতে পারেন, কখনো কখনো আবার রাতে ঘুমেরও সমস্যা হতে পারে। সেকারণেই নরম সুতির কাপড়ের অন্তর্বাস পরে তারা ঘুমাতে পারেন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 

তাহলে কি রাতে ব্রা পরে ঘুমানো একেবারেই উচিত নয়?
এই বিষয়টি একেবারেই ব্যক্তিগত সিদ্ধান্ত। অনেকেই সারাক্ষণ ব্রা পরে থাকতে ভালোবাসেন, অনেকে আবার বাড়িতে পৌঁছে ব্রা খুলে ফেলতে পারলেই বাঁচেন। যার যেমন পছন্দ। তবে যাদের স্তন বড় তারা রাতে ব্রা পরে শুলে উপকার পাবেন। এতে ঘুমের মধ্যে যেমন পাশ ফিরতে সমস্যা হবে না, তেমনই অযথা বেকায়দায় শোয়ার ফলে স্তনে ব্যথাও হবে না।

এক্ষেত্রে বিশেষজ্ঞদের মত, রাতে শোয়ার সময় পুশ আপ ব্রা কিংবা আঁটোসাঁটো ব্রা পরে শোবেন না। তার চেয়ে সূতির হালকা ধরনের ব্রা পরে শোওয়া ভালো এবং আরামদায়ক। রাতে ব্রা পরার পর হাত তুলে দেখে নেবেন কোনো সমস্যা হচ্ছে কিনা। আরামদায়ক মনে হলে তবেই তা পরে শোবেন। না হলে শরীরে রক্ত সঞ্চালনে সমস্যা হতে পারে।

সেইসঙ্গে মনে রাখবেন, যদি স্তন ভারী হয় এবং ঠিকঠাক সাইজের ব্রা না পরেন, তাহলে পিঠে ব্যথা হয়। ভুল সাইজের ব্রা বুকে চাপ তৈরি করতে পারে। সেই সঙ্গে ভারী স্তনের কারণে পিঠ ঝুঁকে যায়। ফলে কোমরে ব্যথা হয়। অতিরিক্ত টাইট ব্রা পাঁজরে চাপ দেয় ফলে সেক্ষেত্রেও কিন্তু কোমরে ব্যথা হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.