বহু নারীর প্রেরণা দেশের প্রথম মহিলা অটোচালক শিলা দাউরে

Odd বাংলা ডেস্ক: নারী মানেই এক অনন্ত শক্তি, যে শক্তি সবকিছু করতে পারার হ্মমতা নিয়ে জন্মায়। দিন বদলের সাথে সাথে পুরুষের সাথে পায়ে পা মিলিয়ে সর্বহ্মেত্রে সর্বশ্রেষ্ঠ আসন ছিনিয়ে নিচ্ছে এই নারী। (Indian Woman Auto Driver Shila Dawre) আকাশে উরোজাহাজ চালানো থেকে শুরু করে কিংবা স্থলপথ অটো সবজায়গায় এখন নারী তার অধিকার ছিনিয়ে নিয়েছে। আজ আমরা বলতে চলছিল এমন এক নারীর কথা, যিনি দেশের প্রথম মহিলা অটোচালক (Indian First Auto Driver Shila Dawre)।

আসুন সেই সাহসী মহিলার গল্পটি জেনে নেওয়া যাক, স্বাধীন ভারতের প্রথম মহিলা অটো চালক শিলা দাওরে (Indian Woman Auto Driver Shila Dawre)। তিনি মহারাষ্ট্রের পার্ভনি জেলায় জন্মগ্রহণ করেছিলেন।মাত্র 18 বছর বয়সে তিনি তার পরিবার ছেড়ে চলে এসেছিলেন পুনেতে।

তখন পরিবারের সকলের খাবার জোগাড় করার জন্য অটো চালানো শুরু করেন। তিনি প্রথম 80 এর দশকে সালোয়ার কামিজ পরে রাস্তায় অটো নিয়ে বেরিয়েছিলেন, তখন লোকেরা তাকে অবাক হয়ে দেখেছিল।‌ সেই সময়ে পুনে সহ ভারতের রাস্তায় কেবল পুরুষেরা অটো চালাতেন।

80 দশকের সময় নারী মানেই রক্ষণশীল চিন্তাভাবনার বহিঃপ্রকাশ। এমন পরিস্থিতিতে তার রাস্তায় রাস্তায় অটো চালানোর ব্যাপারটি কেউ মেনে নিতে পারেননি। কিন্তু সমস্ত বাঁধা উপেক্ষা করে শীলা দাওরে পুনেতে রাস্তায় রাস্তায় অটো চালিয়েছেন। ১৯৮৮ সালে ‘লিমকা বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’ এ ভারতের প্রথম মহিলা অটো চালক হিসাবে তার নাম অর্জন করতে পেরেছিলেন।

বর্তমান সময়ে শিলার মতো অনেকেই অটো চালিয়ে আত্মনির্ভর হয়ে ওঠার চেষ্টা করা করছেন। শুধু অটো নয় জীবনের সমস্ত হ্মেত্রে শিলার মতো মেয়েরা এগিয়ে যাচ্ছে একটু একটু করে। আর এগিয়ে নিয়ে যাচ্ছে আরও কয়েকশত পিছিয়ে পড়া মেয়েদের।

২টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.