সিঁড়ি দিয়ে উঠতে গেলেই হাঁপিয়ে যান?

ODD বাংলা ডেস্ক: প্রযুক্তির অগ্রযাত্রায় এখন সিঁড়ির বিকল্প হিসেবে বেশিরভাগ বাসা বাড়িতে বা অফিসে লিফট ব্যবহার হয়। তারপরও বেশ কিছু জায়গায় সিঁড়িই ব্যবহার করতে হয়। স্বাস্থ্যগত দিক দিয়ে সিঁড়ি ব্যবহার করা ভালো। তবে অনেকেই সিঁড়ি ব্যবহার করলে হাঁপিয়ে যান। কারো কারো শ্বাসকষ্ট শুরু হয়ে যায়। করোনাকালীন পর তা আরো বেড়ে গেছে।
আমাদের এই ব্যস্ত জীবনে স্বাস্থ্যের প্রতি খুব একটা মনোযোগ দিতে পারি না। দীর্ঘদিন ঘরে বন্দি থাকার কারণে মানুষ নানা ধরনের শারীরিক ও মানসিক রোগে আক্রান্ত হয়েছে। এছাড়াও মানুষের খাদ্যাভ্যাসেরও অনেক অবনতি হয়েছে। 

আমরা স্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে দূরে থাকতে শুরু করেছি। যার কারণে শরীর ভেতরে ভেতরে দুর্বল হতে শুরু করেছে। এ কারণে মানুষ সিঁড়ি ব্যবহারের বদলে লিফট ব্যবহার করতে পছন্দ করে কারণ তারা দুই বা চারটি সিঁড়ি বেয়ে উঠলেই তাদের শ্বাসের সমস্যা হয় বা হাঁপিয়ে যায় এবং হৃদস্পন্দনও বেড়ে যায়।

সবার শারীরিক ক্ষমতা এক রকম হয় না। অনেকের ফুসফুস কিংবা হৃদ্‌যন্ত্র অন্যদের চেয়ে দুর্বল হয়। কোভিডে আক্রান্ত হওয়ায় অনেকের ফুসফুসের ক্ষমতা কমেছে। অল্প পরিশ্রমেই হাঁপিয়ে পড়ছেন। বিশেষত ব্যায়াম করা কিংবা সিঁড়ি দিয়ে ওঠার সময়ে এই সমস্যা বেশি হচ্ছে।

যাই হোক, সিঁড়ি বেয়ে ওঠাকে ফিট থাকার সবচেয়ে সহজ উপায় হিসাবে বিবেচনা করা হয়। কিন্তু আপনিও যদি একটু সিঁড়ি বাইতেই ক্লান্ত হয়ে পড়েন আর হাঁপাতে শুরু করেন তবে তা চিন্তার বিষয়। 

শরীরে পুষ্টির অভাবে এমনটা হতে পারে। তবে অনেক সময় পুষ্টি পাওয়ার পরও শরীর ক্লান্ত হয়ে পড়তে পারে। যা কিনা অভ্যন্তরীণ অসুস্থতার লক্ষণও হতে পারে। অনেক সময় কম ঘুম, মানসিক অসুস্থতা এবং রক্তশূন্যতার মতো অনেক রোগের কারণেও এমন হয়। 
 
বাড়িতে লিফ্‌ট না থাকলে তো সিঁড়ি দিয়ে উঠতেই হবে। তখন শ্বাসকষ্ট হলে কী করবেন? নিয়মিত এই সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু সমস্যা খুব প্রবল না হলে রয়েছে কমিয়ে ফেলার কয়েকটি উপায়।

যদি কয়েকটা সিঁড়ি ওঠার পর আপনি ক্লান্ত হয়ে পড়েন, তবে তা কোনো গুরুতর রোগের লক্ষণ নয়, কিন্তু কিছু মানুষের জন্য এটি বেশ বিপজ্জনক হতে পারে। এমন পরিস্থিতিতে সিঁড়ি বেয়ে উঠতে গিয়ে যদি ক্লান্ত বোধ করেন তাহলে নিচের বিষয়গুলো মাথায় রাখুন।

১. কিছুটা উঠে কয়েক সেকেন্ড দাঁড়িয়ে নিন।
২. খুব কষ্ট হলে দেওয়ালে ভর দিয়ে দাঁড়ান।
৩. দেওয়ালের সঙ্গে যেন আপনার মাথার এবং শরীরের পিছন দিক ঠেকে থাকে।
৪. তারপর মাথা আস্তে আস্তে সামনের দিকে ঝুঁকিয়ে দিন। নাক দিয়ে ধীরে ধীরে লম্বা শ্বাস নিন। আর মুখ দিয়ে শ্বাস ছাড়ুন।
৫. এমনভাবে মিনিট খানেক দাঁড়ালেই শ্বাসের সমস্যা অনেকটা কমবে।

সিঁড়ি দিয়ে ওঠার সময়ে এ পদ্ধতিতে বিশ্রাম নিলে শরীরে অক্সিজেনের মাত্রা বেড়ে আপনাকে তাৎক্ষনিকভাবে স্বস্তি দিবে। ফলে আপনি বাকিটা পথ ওঠার জোর পাবেন।

তবে সুস্থ জীবনেও যদি অতিরিক্ত শ্বাসকষ্টের মতো সমস্যা থাকে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত। কারণ এটি ক্রনিক ফ্যাটিগ সিনড্রোমের লক্ষণও হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.