কাউকে এপ্রিল ফুল করতে গিয়ে নিজের চরম বিপদ ঘটতে পারে, জানুন কীভাবে সতর্ক থাকবেন


ODD বাংলা ডেস্ক: বিশ্বের সব ঘটনা বা বিশেষ দিনের সঙ্গেই জড়িয়ে রয়েছে কিছু না কিছু না কুসংস্কার। এপ্রিল ফুলস ডে তার ব্যতিক্রম নয়। 

ইরানে পার্সি ক্যালেন্ডার অনুসারে নববর্ষের ১৩তম দিনে আনন্দ উৎসব পালন করা হয়। এই দিন গ্রেগরিয়ান ক্যালেন্ডারে হিসেব অনুযায়ী তা ১ এপ্রিল ও ২ এপ্রিল। ঐতিহাসিকদের মতে, ১৫৬৪ সালে ফ্রান্সে নতুন ক্যালেন্ডার চালু করাকে কেন্দ্র করে এপ্রিল ফুল ডে'র সূচনা হয়। বিশ্বের সব ঘটনা বা বিশেষ দিনের সঙ্গেই জড়িয়ে রয়েছে কিছু না কিছু না কুসংস্কার। এপ্রিল ফুলস ডে তার ব্যতিক্রম নয়। এদিন এমন কিছু ধারণা বা বিশ্বাস প্রচলিত রয়েছে. যা শুনলে অবাক হবেন। 

এপ্রিল ফুলস ডেতে মেনে চলা কুসংস্কার

১. এপ্রিল ফুলস ডেতে নাকি বেলা বারোটার আগে পর্যন্ত বোকা বানানো যেতে পারে। কিন্তু এই সময়সীমার পরে যদি কাউকে বোকা বানাতে যান বা প্র্যাঙ্ক করতে যান, তবে নাকি তা প্র্যাঙ্ককারীর দুর্ভাগ্য ডেকে আনতে পারে। 

২. যদি আপনাকে কেউ বোকা বানাতে যায় বা আপনার সঙ্গে কোনও প্র্যাঙ্ক করতে চান, আর তার সদুত্তর দিতে না পারেন, বা তা সহ্য না করেন, তবে নাকি তা খারাপ সময়কে ইঙ্গিত করে। 

৩. যদি কোনও সুন্দরী মেয়ে আপনাকে বোকা বানায়, তবে নাকি আপনার ও সেই মেয়েটির বিয়ের সম্ভাবনা দেখা দিতে পারে। অথবা সেই মেয়েটি আপনার ভালো বন্ধু হয়ে উঠতে পারে। 

৪. এপ্রিল ফুলস ডেতে কি বিয়ে করা উচিত? কুসংস্কার বলে একজন পুরুষ এইরকম সিদ্ধান্ত নিলে সারাজীবনের জন্য নাকি ঠকে যাবেন। বলা হয়ে থাকে এপ্রিল ফুলস ডেতে বিয়ে করলে নাকি ওই পুরুষ সারাজীবনের জন্য স্ত্রীর দ্বারা পরিচালিত হন। 

৫. যারা পয়লা এপ্রিলে জন্মগ্রহণ করেন তাদের জন্য, বেশিরভাগ ক্ষেত্রেই সৌভাগ্য ধরা দেয়। তবে কোনো ধরনের জুয়ায় অংশ নিলে বিপর্যয় তাঁদের জন্য অনিবার্য। খালি পকেট নিয়ে বাড়ি যাবেন তাঁরা!

তবে প্রতিবছর এই দিনটার জন্য ছোট থেকে বড় সকলেই অপেক্ষা করে থাকেন। কয়েকদিন আগে থেকেই মাথার মধ্যে নানা রকমের ফন্দি ঘুরতে থাকে। কীভাবে নিজের প্রিয়জনকে আজকের দিনে বোকা বানানো যায়। অনেকেই ভয়ে ভয়ে থাকেন তাঁরা কোনওভাবে যেন বোকা না বনে যান। কিন্তু আতঙ্ক-ভয়ে জীবনের এই মজাগুলি মিস করা এটা কিন্তু ঠিক মেনে নেওয়া যায় না। তবে মজা যেন নিছকই মজার ছলেই হয়, মারাত্মক যেন না হয় সেদিকে খেয়াল রাখা উচিত। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.