লকডাউনের আকাশে 'সুপার ফ্লাওয়ার মুন', কখন কীভাবে দেখা যাবে, জেনে নিন



Odd বাংলা ডেস্ক: সারা বিশ্ব যখন করোনা আতঙ্কে থরহরিকম্প, ঠিক তখনই মহাকাশে ঘটে চলেছে একাধিক মহাজাগতিক ঘটনা। আর এরই মধ্যে আকাশে দেখা যাবে 'সুপার ফ্লাওয়ার মুন', জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যদিও আগামী ৩ দিন ধরে বৃষ্টিপাতের সম্ভাবনা জারি করেছেন আবহবিদরা কিন্তু জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন আজ ৭ মে বৃহস্পতিবার বিকেলে বছরেরর চতুর্থ সুপারমুন 'সুপার ফ্লাওয়ার মুন' দেখতে পাওয়া যাবে, যা এই বছরের শেষ সুপারমুন বলেও জানিয়েছেন তাঁরা। 

ইতিমধ্যেই এই বছরে তিনটি সুপারমুন দেখতে পাওয়া গেছে যার মধ্যে গতমাসে দেখতে পাওয়া গিয়েছিল 'সুপার পিঙ্ক মুন'-এর। জ্যোতির্বিজ্ঞানীদের মতে সুপারমুন আসলে 'পেরিজ'র পূর্ণ চাঁদ। উপবৃত্তাকার কক্ষপথে পরিক্রমনের সময় চাঁদ যখন পৃথিবীর নিকটতম স্থানে আসে তখনই তাকে বলা হয় 'সুপারমুন'। এদিন চাঁদ অপেক্ষাকৃত বড় এবং তুলনামূলক উজ্জ্বল দেখায়। তবে পূর্ণ চাঁদ আজ পৃথিবী থেকে ৩ লক্ষ ৬১ হাজার ১৮৪ কিলোমিটার দূরে থাকবে বলে একে সুপার 'ফ্লাওয়ার' মুন বলা হয়। যেখানে চাঁদ ও পৃথিবীর মধ্যে গড় দূরত্ব ৩ লক্ষ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার।

ভারতবাসী বৃহস্পতিবার বিকেল ৪.১৫ মিনিটে আকাশে দেখতে পাবে এই সুপারমুন। জ্যোতির্বিজ্ঞানীদের মতে বৃহস্পতিবার ৯৯ শতাংশ আলোকিত অবস্থায় এই পূর্ণ চাঁদ দেখা যাবে। এছাড়াও আপনারা অনলাইনেও দেখতে পাবেন 'সুপার ফ্লাওয়ার মুন'। অনলাইনে এই চাঁদের বিশেষত্ব দেখা যাবে বেশ কয়েকটি সাইটে। তার মধ্যে এই লিঙ্কে ক্লিক করে আপনারা দেখতে পারবেন সুপার ফ্লাওয়ার মুন। সাইটটি হল- https://www.youtube.com/watch?v=hCs-3WeUTUw&feature=emb_logo
Blogger দ্বারা পরিচালিত.