করোনার থাবা কেড়ে নিল প্রাণ! প্রয়াত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবন


Odd বাংলা ডেস্ক: করোনা হামলার জেরে ইতিমধ্যেই সারা বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন বহু বিখ্যাত মানুষজন। আর এবার সেই তালিকায় নাম যোগ হল আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এদেশের স্বনামধন্য ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের। শনিবার রাত ১টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর।

চলতি মাসের শুরুতেই জ্বরের কবলে পড়েন তিনি। সেইসঙ্গে শ্বাসকষ্ট ও গলাব্যথা হওয়ার জন্য সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে  ভর্তি করা হয় তাঁকে। তাঁর উপসর্গগুলিতে করোনার মিল থাকায়, তাঁর করোনা টেস্ট করা হয় এবং বৃহস্পতিবার সকালে রিপোর্ট আসে তিনি করোনা পজিটিভ। এরপর শুক্রবার শ্বাসকষ্ট বাড়ায় তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়। এরপর শনিবার রাতে মৃত্যু হয় তাঁর।

তাঁর পরিবারের পাঁচ সদস্যকে হোম-কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে সল্টলেকে তাঁর বাড়ির আশেপাশের এলাকা সিল করে দিয়েছে বিধাননগর থানার পুলিশ। দীর্ঘদিন ধরে কলকাতা বিশ্ববিদ্যালয়ে আধুনিক ইতিহাস পাঠ দিয়েছেন তিনি। এছাড়াও মৌলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট অফ এশিয়ান স্টাডিজের অধিকর্তা পদেও ছিলেন। তাঁর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে।
করোনার থাবা কেড়ে নিল প্রাণ! প্রয়াত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবন করোনার থাবা কেড়ে নিল প্রাণ! প্রয়াত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবন Reviewed by Odd Creator on May 10, 2020 Rating: 5
Powered by Blogger.